দেশ প্রতিক্ষণ, ঢাকা: টানা তিন কার্যদিবস দরপতনের পর সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৬ পয়েন্ট। তবে গত তিন কার্যদিবসের দরপতনে ডিএসইতে সূচক কমেছে প্রায় ৩২ পয়েন্ট। সূচক এমন উত্থানের নেপথ্যে ছিল ৭ কোম্পানির শেয়ার। কোম্পানিগুলো হলো: হোটেল সী পার্ল রিসোর্ট, অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ, ওরিয়ন ইনফিউশন, ফু-ওয়াং ফুড, কোহিনুর কেমিক্যাল, মুন্নু সিরামিক ও ফু-ওয়াং সিরামিক লিমিটেড। ডিএসইর সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর মধ্যে আজ ডিএসইর সূচক উত্থানে সবচেয়ে বেশি ভূমিকা রেখেছে সী পার্ল রিসোর্ট। আজ কোম্পানিটির শেয়ার ১৭৪ টাকা ৪০ পয়সা থেকে বেড়ে ১৮০ টাকা ৯০ পয়সায় লেনদেন হয়েছে। কোম্পানিটির শেয়ারদর বৃদ্ধির কারণে আজ ডিএসইর সূচকের উত্থান হয়েছে ১.৯৬ পয়েন্ট।
এদিন সূচক তোলার দ্বিতীয় কোম্পানি ছিল অলিম্পিক ইন্ডাষ্ট্রিজ। আজ কোম্পানিটির শেয়ার ১৪২ টাকা ১০ পয়সা থেকে বেড়ে ১৪৫ টাকা ২০ পয়সায় লেনদেন হয়েছে। যার ফলে ডিএসইর সূচক উত্থানে কোম্পানিটির অবদান ছিল ১.৬১ পয়েন্ট।

একইভাবে ওরিয়ন ইনফিউশন, ফু-ওয়াং ফুড, কোহিনুর কেমিক্যাল, মুন্নু সিরামিক ও ফু-ওয়াং সিরামিকের আজ উল্লেখ্যযোগ্য দর বেড়েছে। আলোচ্য ৭ কোম্পানির শেয়ারদর বৃদ্ধির ফলে ডিএসইর সূচকের উত্থান হয়েছে প্রায় সাড়ে ৯ পয়েন্ট। আর আজ ডিএসইর সূচক বেড়েছে প্রায় ৯ পয়েন্ট।