দেশ প্রতিক্ষণ, ঢাকা: দেশের শীর্ষস্থানীয় মোবাইল আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ সম্প্রতি বেসরকারীখাতের ইস্টার্ন ব্যাংক পিএলসির (ইবিএল) সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তির অধীনে, ইবিএল তাদের ইন্টারনেট ব্যাংকিং প্লাটফর্ম ইবিএল কানেক্টের মাধ্যমে হোস্ট-টু-হোস্ট কানেক্টিভিটিসহ বিকাশকে অনলাইন পেমেন্ট সমাধান প্রদান করবে। এর ফলে কোন মানুষের হস্তক্ষেপ ছাড়াই বিকাশের অনলাইন লেনদেন আরোও কার্যকরী ও ঝামেলামুক্ত হবে।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এবং বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির সম্প্রতি ঢাকায় ব্যাংকের প্রধান কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে চুক্তিটি সম্পাদন করেন।

বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির তার বক্তব্যে বলেন, বিকাশ তার গ্রাহক ও পার্টনারদের অধিকতর সুরক্ষা প্রদানের লক্ষ্যে সর্বদা সর্বশ্রেষ্ট প্রযুক্তি ব্যবহার করে থাকে, যার ফলে অধিকতর দক্ষতা নিশ্চিত হয়। আমরা আনন্দিত যে ইবিএল কানেক্টের অনলাইন পেমেন্ট সমাধান বিকাশ এবং তার স্টেকহোল্ডারদের পরিচালন দক্ষতা বৃদ্ধি নিশ্চিত করবে। ভবিষ্যতেও এই জাতীয় পারস্পারিক সহযোগিতা কার্যকরী ও আধুনিক আর্থিক পণ্য ও সেবা আনয়নে আরও অনেক সুযোগ সৃষ্টি করবে।

ইবিএল ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার এ প্রসঙ্গে বলেন, আজকের এই চুক্তির মাধ্যমে ইবিএল ই-কানেক্ট এবং আমাদের সার্বিক সেবার ওপর বিকাশের আস্থার প্রতিফলন ঘটেছে। এই পার্টনারশিপের মাধ্যেমে আমরা পারস্পারিক সহযোগিতাকে নতুন এক উচ্চতায় নিয়ে যাচ্ছি। আমাদের দুই প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতার আরও সুযোগ রয়েছে এবং আমি মনে করি আমাদের নিজেদের এবং গ্রাহকদের স্বার্থে সেই সহযোগিতার ক্ষেত্রগুলো অনতিবিলম্বে খুঁজে বের করার কাজ শুরু করার প্রয়োজন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিকাশের প্রধান আর্থিক কর্মকর্তা মইনুদ্দিন রাঘির; ইবিএল অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আহমেদ সাহিন; উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কর্পোরেট বিভাগ প্রধান রিয়াদ মাহমুদ চৌধুরী; ট্রানজেকশন ব্যাংকিং প্রধান মোঃ জাবেদুল আলম প্রমুখ।

ইবিএল কানেক্ট দেশে তৈরি ইস্টার্ন ব্যাংকের একটি ইন্টারনেট ব্যাংকিং প্লাটফর্ম। ব্যাংকের কর্পোরেট এবং বাণিজ্যিক গ্রাহকদের ডিজিটাল নির্ভর নিরবিচ্ছিন্ন পেমেন্ট ও কালেকশন সমাধানের লক্ষ্যে এ প্লাটর্ফর্মটি চালু করে ইবিএল।

অনন্য বৈশিষ্ট এবং সুবিধার জন্য প্লাটর্ফর্মটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। বিগত তিন বছরে এর মাধ্যমে ৫২৪, ০০০ কোটি টাকা প্রসেস করা হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের তথ্যমতে ২০২৩ সালের শুধুমাত্র অক্টোবর ও নভেম্বর মাসে দেশের সর্বমোট ইন্টারনেট ব্যাংকিং লেনদেনের ৩০ শতাংশই প্রসেস করা হয়েছে ইবিএল কানেক্টের মাধ্যমে।