দেশ প্রতিক্ষণ, ঢাকা: পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের উদ্যোগে এবং সদর দপ্তরস্থ মনিটিরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার সহযোগিতায় বায়ুদুষণ নিয়ন্ত্রন বিধিমালা ২০২২ অনুয়ারী বায়ুদুষণ নিয়ন্ত্রনের লক্ষ্যে ঢাকার সাভারস্থ বলিয়াপুর এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। ভ্রাম্যমান আদালত পরিচালনাকালে নামবিহীন দুটি অবৈধ সীসা পোড়ানোর ভাট্টি থেকে মোট ৬ ট্রাক মালামাল (সীসা তৈরির সরঞ্জাম, কাঁচামাল ইত্যাদি) জব্দ করা হয় এবং সীসা পোড়ানোর ভাট্টিসমূহ ভেঙ্গে গুড়িয়ে দিয়ে কার্যক্রম সম্পূর্নরুপে বন্ধ করে দেয়া হয়।

উক্ত ভ্রাম্যমান আদালত পরিবেশ অধিদপ্তদরের সদও দপ্তরের মনিটিরিং এন্ড এনফোর্সমেন্ট শাখার পরিচালক (উপসচিব) বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ মাসুদ হাসান পাটেয়ারী এর নেতৃত্বে পরিচালনা করা হয়। উক্ত ভ্রাম্যমান আদালতে প্রসিকিউটর হিসিবে দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের পরিদর্শক প্রতীক ইসলাম।

উক্ত ভ্রাম্যমান আদালতে আরো উপস্থিত ছিলেন ঢাকা জেলা পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক মো: জহিরুল ইসলাম তালুকদার, সহকারী পরিচালক হায়াত মাহমুদ রকিব। ভ্রাম্যমাণ আদালত পরিচালনায় আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনীয় আইনগত সহযোগিতা দেয়। বায়ু দূষণকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে ভবিষ্যতে এ ধরনের ভ্রাম্যমাণ আদালত পরিচালনা অব্যাহত থাকবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে পরিবেশ মন্ত্রণালয়।