দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান ডিএসইএক্স বেড়েছে প্রায় ১৮ পয়েন্ট। সূচকের এমন উত্থানের নেপথ্যে ছিল ১০ কোম্পানির শেয়ার। ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: স্কয়ার ফার্মা, উত্তরা ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মনোস্পুল পেপার, পেপার প্রসেসিং, আল-আরাফা ইসলামি ব্যাংক, প্রাইম ব্যাংক, ব্র্যাক ব্যাংক এবং কোহিনুর কেমিক্যালস লিমিটেড। আজ কোম্পানিগুলোর শেয়ারদর বাড়ার কারণে সূচক বেড়েছে প্রায় ২৩ পয়েন্ট।

আজ ডিএসইর সূচক উত্থানের নেপথ্যে শীর্ষ ভুমিকায় ছিল স্কয়ার ফার্মা। কোম্পানিটির শেয়ারদর আজ বেড়েছে ২ টাকা ১০ পয়সা। যে কারণে কোম্পানিটি ডিএসইর সূচক নেতিবাচক রেখেছে ৫.৭৩ পয়েন্ট। এদিন সূচক বৃদ্ধির দ্বিতীয় ভুমিকায় ছিল উত্তরা ব্যাংক। কোম্পানিটির শেয়ারদর আজ বেড়েছে ২ টাকা ১০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক কমেছে ৫.০৬ পয়েন্ট।

একইভাবে আজ অন্যান্য কোম্পানির মধ্যে ডিএসইর সূচক উত্থানের পেছনে ভূমিকা রেখেছে ন্যাশনাল ব্যাংক ২.৪৩ পয়েন্ট, সাউথইস্ট ব্যাংক ১.৬৪ পয়েন্ট, মনোস্পুল পেপার ১.৪৭ পয়েন্ট, পেপার প্রসেসিং ১.৩২ পয়েন্ট, আল-আরাফা ইসলামি ব্যাংক ১.৩২ পয়েন্ট, প্রাইম ব্যাংক ১.২৫ পয়েন্ট, ব্রাক ব্যাংক ১.২৩ পয়েন্ট এবং কোহিনুর কেমিক্যালস লিমিটেড ১.০৬ পয়েন্ট।