দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের ৫৮টি কোম্পানির মধ্যে ৪৬টি কোম্পানির শেয়ার ধারণ তথ্য হালনাগাদ প্রকাশ করা হয়েছে। যার মধ্যে ডিসেম্বর মাসের তুলনায় জানুয়ারি মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৮টি কোম্পানির। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। আর বিনিয়োগ তথ্য হালনাগাদ প্রকাশ করেনি ১২টি কোম্পানি। ডিএসই সূত্রে এই তথ্য জানা গেছে।

বিনিয়োগ কমার ৮টি কোম্পানি হলো: আনলিমা ইয়ার্ন ডাইং, আর্গন ডেনিমস, ঢাকা ডাইং, ডেল্টা স্পিনার্স, সিমটেক ইন্ডাস্ট্রিজ, স্কয়ার টেক্সটাইল, জাহিন স্পিনিং এবং জাহিন ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

ঢাকা ডাইং: কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ঢাকা ডাইংয়ের। ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৪৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৮৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৮.৬১ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৯.০৪ শতাংশ থেকে ১.৮৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫০.৯১ শতাংশে।

আনলিমা ইয়ার্ন ডাইং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.৩২ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৬৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৬৫ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪৮.২৫ শতাংশ থেকে ১.৬৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.৯২ শতাংশে।

আর্গন ডেনিমস: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৩.৯৭ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.২৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৩.৭৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৩০.৩৮ শতাংশ থেকে ০.২৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩০.৬২ শতাংশে।

ডেল্টা স্পিনার্স: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৫.৪৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.৮২ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৭৩.৫৯ শতাংশ থেকে ১.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৭৪.৬১ শতাংশে।

সিমটেক ইন্ডাস্ট্রিজ: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৮.৭৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.৪০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৩৬ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৫৯.৫৯ শতাংশ থেকে ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫৯.৯৯ শতাংশে।

স্কয়ার টেক্সটাইল: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৪৮ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২২.৩৯ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ১২.৬২ শতাংশ থেকে ০.০৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১২.৭১ শতাংশে।

জাহিন স্পিনিং: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৫০ শতাংশ, যা জানুয়ারি মাসে ১.৩০ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫.২০ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪২.৪০ শতাংশ থেকে ১.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৭০ শতাংশে।

জাহিন ইন্ডাস্ট্রিজ: ডিসেম্বর মাসে কোম্পানিটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৫৬ শতাংশ, যা জানুয়ারি মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ২১.৫৩ শতাংশে। একই সময়ে সাধারণ বিনিয়োগ ৪১.৫০ শতাংশ থেকে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৫৩ শতাংশে।