দেশ প্রতিক্ষণ, ফেনী: সারা দেশে অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। প্রাথমিকভাবে ৫০০টি ইটভাটাকে সম্পূর্ণরূপে বন্ধ করে দেওয়া হবে, ভবিষ্যতে সেগুলো যাতে আর চালু হতে না পারে। অতীতে অবৈধ ইটভাটাগুলোর বিরুদ্ধে জরিমানা করা হয় তারপরও সেগুলো চালু হয়ে যায় বলে মন্তব্য করেন বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী। শনিবার সকালে ফেনী সার্কিট হাউজে জেলা প্রশাসক ও বিভাগের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা জানান।

সাংবাদিকদের একাধিক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘ইটভাটাগুলোয় কিছুটা জটিলতা রয়েছে, যখন এগুলো স্থাপন করা হয় তখন আশপাশে বসতি এবং শিক্ষাপ্রতিষ্ঠান ছিল না, কিন্তু এখন বসতি গড়ে ওঠায় তাদের নবায়ন দেওয়া হচ্ছে না।

বর্তমানে যে সনাতন পদ্ধতিতে ইট তৈরি হচ্ছে সেটা থেকে সরে এসে ব্লকে যেতে হবে। সরকার একাধিক প্যাকেজ ঘোষণা করেছে, ইটভাটা মালিকের সেসব প্যাকেজ গ্রহণ করে সুযোগ নিতে বলেন। যত দ্রুত ব্লকে যাওয়া যাবে ততই আমাদের জন্য মঙ্গল হবে।’

এ সময় উপস্থিত ছিলেন ফেনী ২ আসনের সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী, জেলা প্রশাসক মুসাম্মৎ শাহিনা আক্তার, পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, বিভাগীয় বন কর্মকর্তা রুহুল আমীন, পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক শওকত আরা কলিসহ অনেকে।