দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। টানা দরপতনে পুঁজি নিয়ে শঙ্কায় দিন কাটাচ্ছেন বিনিয়োগকারীরা। এদিন ডিএসইর সূচক কমেছে ১৪ পয়েন্টের বেশি। সূচকের এমন পতনের নেপথ্যে ছিল ১০ কোম্পানির শেয়ার। ডিএনই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: রেনাটা, বেক্সিমকো ফার্মা, আইএফআইসি ব্যাংক, ফরচুন সুজ, রবি আজিয়াটা, উত্তরা ব্যাংক, মনোস্পুল পেপার, সোনালী পেপার, ট্রাস্ট ব্যাংক এবং ওরিয়ন ফার্মা লিমিটিডে। কোম্পানিগুলোর শেয়ারদর কমার কারণে আজ ডিএসইর সূচক কমেছে প্রায় ১১ পয়েন্টের বেশি।

আজ ডিএসইর সূচক পতনের নেপথ্যে প্রথম স্থানে ছিল রেনাটা লিমিটেড। কোম্পানিটির শেয়ারদর আজ কমেছে ৮ টাকা ২০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক কমানোর প্রক্রিয়ায় কোম্পানিটির দায় ছিল ২.২০ পয়েন্ট। এদিন ডিএসইর সূচক পতনের নেপথ্যে দ্বিতীয় স্থানে ছিল বেক্সিমকো ফার্মা। আজ কোম্পানিটির শেয়ারদর কমেছে ১ টাকা। যে কারণে ডিএসইর সূচক কমানোর প্রক্রিয়ায় কোম্পানিটির দায় ছিল ১.৫০ পয়েন্ট।

এছাড়াও আজ ডিএসইর সূচক পতনের নেপথ্যে অন্যান্য কোম্পানিগুলোর মধ্যে আইএফআইসি ব্যাংক ১.০৮ পয়েন্ট, ফরচুন সুজ ১.০২ পয়েন্ট, রবি আজিয়াটা ১.০০ পয়েন্ট, উত্তরা ব্যাংক ০.৯৮ পয়েন্ট, মনোস্পুল পেপার ০.৮৮ পয়েন্ট, সোনালী পেপার ০.৮২ পয়েন্ট, ট্রাস্ট ব্যাংক ০.৮২ পয়েন্ট এবং ওরিয়ন ফার্মা লিমিটেড ০.৭৭ পয়েন্ট।