সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। ফলে টানা দরপতনে পুঁজি নিয়ে বিনিয়োগকারীদের আর্তনাদ বাড়ছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৬ পয়েন্টের বেশি।
টানা এক মাসের বেশি পতনের পর বিনিয়োগকারীরা আশা করেছিল আজ বাজার ঘুরে দাঁড়াবে। লেনদেনের প্রথমভাগে বাজার ঘুরেও দাঁড়িয়েছিল। কিন্তু কিছুক্ষণ পর বাজার ফের পতনের বৃত্তে নেমে আসে। যা শেষবেলায় আরও ঘনীভূত হয়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ বাজারকে ঘুরতে দেয়নি শীর্ষ ৫ মেগা কোম্পানির শেয়ার। এসব কোম্পানির শেয়ারদর পতনে থাকায় পুঁজিবাজারও পতনের বৃত্তে আটকে থাকে। কোম্পানিগুলো হলো: রেনাটা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা এবং পূবালী ব্যাংক পিএলসি। আজ কোম্পানিগুলোর শেয়ার দর কমার কারণে ডিএসইর সূচক কমেছে সাড়ে ৯ পয়েন্টের বেশি।

ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে। ডিএসইর সূচক পতনের নেপথ্যে আজ প্রথম দায় ছিল রেনাটার। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ১০ টাকা ৪০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ২.৭৪ পয়েন্ট।

এদিন ডিএসইর সূচক পতনের নেপথ্যে দ্বিতীয় দায় ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৩ টাকা ৫০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ২.৩৬ পয়েন্ট। একইভাবে আজ ডিএসইর সূচকের পতনের ক্ষেত্রে বিকন ফার্মার দায় ছিল ১.৭০ পয়েন্ট, বেক্সিমকো ফার্মার ১.৬১ পয়েন্ট এবং পূবালী ব্যাংক পিএলসির ১.৩৩ পয়েন্ট।