দেশ প্রতিক্ষণ, ঢাকা: টানা দরপতনের মধ্যে প্রতিনিয়ত পুঁজি হারাচ্ছেন লাখ লাখ বিনিয়োগকারী। পুঁজিবাজারে চানা দরপতনে পুঁজি নিয়ে দু:চিন্তায় বিনিয়োগকারীরা। সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক কমেছে সাড়ে ৭১ পয়েন্টের বেশি। সূচকের এমন পতনের নেপথ্যে ছিল শীর্ষ ১০ কোম্পানির শেয়ার। ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৯৬টি কোম্পানি এবং প্রতিষ্ঠানের মধ্যে ৩২১টি কোম্পানি ও প্রতিষ্ঠানেরই শেয়ার দর কমেছে। যাদের মধ্যে ১০টি কোম্পানির শেয়ারই ডিএসইর সূচকে খেয়ে ফেলেছে ৩৮ পয়েন্টের বেশি।

কোম্পানিগুলো হলো: ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি, গ্রামীণফোন, রেনাটা, বেক্সিমকো ফার্মা, ওয়ালটন হাই-টেক, বিকন ফার্মা, পূবালী ব্যাংক, ফরচুন সুজ, আইএফআইসি ব্যাংক এবং কোহিনুর কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

আজ ডিএসইর সূচক পতনের শীর্ষ কোম্পানি ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো-বিএটিবিসি। কোম্পানিটির শেয়ারদর কমেছে আজ ১০ টাকা ৬০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক পতনে কোম্পানিটির দায় ছিল ৮.৮৩ পয়েন্ট।

এদিন ডিএসইর সূচক পতনে দ্বিতীয় শীর্ষ কোম্পানি ছিল গ্রামীণফোন। কোম্পানিটির শেয়ারদর কমেছে আজ ২ টাকা ৯০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক কমেছে ৬.০৭ পয়েন্ট। একইভাবে আজ ডিএসইর কমিয়েছে রেনাটা ৫.২৪ পয়েন্ট, বেক্সিমকো ফার্মা ৪.৫৬ পয়েন্ট, ওয়ালটন হাই-টেক ৪.০৬ পয়েন্ট, বিকন ফার্মা ২.৪২ পয়েন্ট, পূবালী ব্যাংক ২.৩২ পয়েন্ট, ফরচুন সুজ ১.৬৬ পয়েন্ট, আইএফআইসি ব্যাংক ১.৫৮ পয়েন্ট এবং কোহিনুর কেমিক্যালস ১.৫৬ পয়েন্ট।