দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের শেষ কর্মদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের নামমাত্রা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে সাড়ে ১৫ পয়েন্ট। সূচকের এমন উত্থানের দিনে পুঁজিবাজার টেনে তুলেছে ৯ কোম্পানির শেয়ার। ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: সিটি ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, রবি আজিয়াটা, ওরিয়ন ফার্মা, আইএফআইসি ব্যাংক, প্রাইম ব্যাংক, খান ব্রাদার্স, আফতাব অটোমোবাইলস এবং ডেল্টা লাইফ ইন্সুরেন্স লিমিটেড। এদিন কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার কারণে ডিএসইর প্রধান সূচকের উত্থান হয়েছে ১৮ পয়েন্ট। বিপরীতে ডিএসই’র প্রধান সূচক বেড়েছে সাড়ে ১৫ পয়েন্ট।

আজ ডিএসইর সূচকের উত্থানের পেছনে প্রথম কোম্পানি ছিল সিটি বাংক। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৯০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকে যোগ হয়েছে ৩.৬১ পয়েন্ট। এদিন ডিএসইর সূচকের উত্থানের পেছনে দ্বিতীয় কোম্পানি ছিল ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক। কোম্পানিটির শেয়ার দর আজ বেড়েছে ৫০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকে যোগ হয়েছে ২.২০ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচক টেনে তুলেতে সূচকে যোগ করেছে রবি আজিয়াটা ১.৯৭ পয়েন্ট, ওরিয়ন ফার্মা ১.৮০ পয়েন্ট, নাভানা ফার্মা ১.৭০ পয়েন্ট, আইএফআইসি ব্যাংক ১.৫৮ পয়েন্ট, প্রাইম ব্যাংক ১.৫৬ পয়েন্ট, খান ব্রাদার্স ১.২৯ পয়েন্ট, আফতাব অটোমোবাইলস ১.২৬ পয়েন্ট এবং ডেল্টা লাইফ ইন্সুরেন্স লিমিটেড ১.২০ পয়েন্ট।