দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচকের উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে সূচকের বড় উত্থান হলেও লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ৫১ পয়েন্ট। সূচকের এমন উত্থানের নেপথ্যে ছিল ১০ কোম্পানির শেয়ার। ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স এনালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বিকন ফার্মা, পূবালী ব্যাংক, বেক্সিমকো ফার্মা, রেনাটা, সিটি ব্যাংক, মালেক স্পিনিং, ওরিয়ন ফার্মা, সিটি ইন্সুরেন্স এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ। আজ কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার কারণে ডিএসইর সূচকে যোগ হয়েছে সাড়ে ২৫ পয়েন্ট।
ডিএসইর সূচক উত্থানের নেপথ্যে আজ শীর্ষ স্থানে ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো।

এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭ টাকা। ফলে ডিএসইর সূচকে যোগ হয়েছে ৪.৭২ পয়েন্ট। এদিন ডিএসইর সূচক উত্থানের দ্বিতীয় কোম্পানি ছিল বিকন ফার্মা। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭ টাকা ১০ পয়সা। ফলে ডিএসইর সূচকে যোগ হয়েছে ৪.৬৫ পয়েন্ট।

একইসাথে আজ অন্যান্য কোম্পানির মধ্যে ডিএসইর সূচকে পূবালী ব্যাংক যোগ করেছে ৩ পয়েন্ট, বেক্সিমকো ফার্মা ২.৬৪ পয়েন্ট, রেনাটা ২.৪২ পয়েন্ট, সিটি ব্যাংক ২.৪০ পয়েন্ট, মালেক স্পিনিং ১.৫৩ পয়েন্ট, ওরিয়ন ফার্মা ১.৫০ পয়েন্ট, সিটি ইন্সুরেন্স ১.৪১ পয়েন্ট এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ ১.৩০ পয়েন্ট।