দেশ প্রতিক্ষণ, ঢাকা: দীর্ঘ দুই মাসের বেশি সময় ধারাবাহিক দরপতন চলছে দেশের পুঁজিবাজারে। যেন মাঝে মধ্যে সূচকের উকি দিলেও তা স্থায়ী হচ্ছে না। ফলে দরপতন থামার কোনো লক্ষণ নেই পুঁজিবাজারে। এর ফলে টানা দরপতনের বিনিয়োগকারীরা আস্থা সংকটে ভুগছেন। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৬৮ পয়েন্টের বেশি। সূচকের এমন বড় পতনের নেপথ্যে ছিল ১০ কোম্পানির শেয়ার। ডিএসইর লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: রেনাটা, বেক্সিমকো ফার্মা, বিকন ফার্মা, বিকন ফার্মা, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, ব্রাক ব্যাংক, রবি আজিয়াটা, ওরিয়ন ফার্মা, পূবালী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক এবং সিটি ব্যাংক পিএলসি। আজ কোম্পানিগুলোর শেয়ার দর কমার কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ৩১ পয়েন্টের বেশি।

আজ ডিএসইর সূচক পতনের শীর্ষ স্থানে ছিল রেনাটা। এদিন কোম্পানিটির শেয়ার দর কমেছে ২৭ টাকা ৩০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ৭.১৯ পয়েন্ট। ডিএসইর সূচক পতনের তালিকায় আজ দ্বিতীয় অবস্থানে ছিল বেক্সিমকো ফার্মা।

এদিন কোম্পানিটির শেয়ার দর কমেছে ৩ টাকা। ফলে ডিএসইর সূচকের পতনে হয়েছে ৪.৪১ পয়েন্ট। একইভাবে আজ ডিএসইর সূচক পতন ঘটিয়েছে বিকন ফার্মা ৩.৮৬ পয়েন্ট, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো ৩.৫৭ পয়েন্ট, ব্রাক ব্যাংক ২.৮৫ পয়েন্ট, রবি আজিয়াটা ২.২২ পয়েন্ট, ওরিয়ন ফার্মা ২.০২ পয়েন্ট, পূবালী ব্যাংক ১.৯৯ পয়েন্ট, সাউথইস্ট ব্যাংক ১.৬৩ পয়েন্ট এবং সিটি ব্যাংক পিএলসি ১.৬০ পয়েন্ট।