দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারের স্থিতিশীলতা ও উন্নয়নে ‘ক্যাপিটাল মার্কেট মধ্যস্থতাকারীদের’ স্বল্প সুদে ১০০ কোটি টাকার ঋণ বিতরণ করবে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ)। আজ মঙ্গলবার সিএমএসএফ এবং কমিউনিটি ব্যাংক পিএলসি-র মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড’র চেয়ারম্যান এবং সাবেক মুখ্য সচিব নজিবুর রহমানের উপস্থিতিতে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে সিএমএসএফ এর পক্ষে চিফ অব অপরেশনস্ মোঃ মনোয়ার হোসেন এবং কমিউনিটি ব্যাংকের পক্ষে ব্যাংকের সিওও শামসুল হক সুফিয়ানী নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে স্বাক্ষর করেন।

উক্ত অনুষ্ঠানে সিএমএসএফ এর বোর্ড অব গভর্নরস এর সদস্য এবং পলিসি ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান দেলোয়ার হোসেন, কমিউনিটি ব্যাংকের হেড অব আইসিসি মোঃ খায়রুল আলম, মতিঝিল শাখার ব্যবস্থাপক ভাইস প্রেসিডেন্ট ডঃ মোঃ আরিফুল ইসলাম এবং সিএমএসএফ এর হেড অব অপরেশনস্ মোঃ ওয়াসি আজম সহ ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।

মার্কেটে তারল্য প্রবাহ বাড়াতে ক্যাপিটাল মার্কেট ইন্টারমিডিয়ারিজদের (স্টক ব্রোকার, স্টক ডিলার, মার্চেন্ট ব্যাংক, এ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানী, মার্কেট মেকার) অনুকুলে প্রাথমিক ভাবে ১০০ (একশত) কোটি টাকা ঋণ দেওয়ার উদ্দেশ্যে কমিউনিটি ব্যাংকের সাথে ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড এই সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।

কমিউনিটি ব্যাংক পিএলসি-র মাধ্যমে ৮.২৫ শতাংশ সুদে এই চুক্তির মাধ্যমে সিএমএসএফ ফান্ড থেকে ইনিস্টিটিউশনাল মার্কেট ইন্টারমিডিয়ারিজদের ৫ কোটি এবং সাধারণ মার্কেট ইন্টারমিডিয়ারিজদেরকে ২ কোটি টাকা করে ঋণ প্রদান প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে আজ থেকে শুরু হল।