দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের দরপতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের এক পর্যায়ে সূচক ৫৬ পয়েন্টের মতো নেমে গিয়েছিল। এই সময়ে মেগা কয়েকটি কোম্পানির শেয়ারের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন দেখা গেছে সূচকের পতন কিছুটা নেমে আসে। শেষ বেলা সূচকের পতন স্থির হয় প্রায় ২৩ পয়েন্টে।

এদিন শীর্ষ ৭ কোম্পানির ক্রয়ের চাপে সূচকের বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে। কোম্পানিগুলো হলো: রেনেটা, বৃটিশ অ্যামেরিকান ট্যোবাকো, পূবালী ব্যাংক, সিটি ব্যাংক, রবি আজিয়াটা, আল-আরাফা ব্যাংক ও গ্রামীণফোন।

কোম্পানিগুলোর শেয়ারের দাম বাড়াতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচকে যোগ হয়েছে প্রায় ১৩ পয়েন্ট। এছাড়া, কোম্পানিগুলোর শেয়ারের দাম ইতিবাচক হওয়ায় অন্যান্য শেয়ার দামে ইতিবাচক প্রভাব পড়ে। যার কারণে সূচকের পতন ৫৬ পয়েন্ট থেকে ২৩ পয়েন্টে থিতু হয়।

আজ ডিএসই’র সূচকে যোগ করেছে রেনেটা ৪.৫৪ পয়েন্ট, বৃটিশ অ্যামেরিকান ট্যোবাকো ৩.৫০ পয়েন্ট, পূবালী ব্যাংক ১.৪৯ পয়েন্ট, সিটি ব্যাংক ১.৩৩ পয়েন্ট, রবি আজিয়াটা ০.৮২ পয়েন্ট, আল-আরাফা ইসলামী ব্যাংক ০.৫৮ পয়েন্ট ও গ্রামীণফোন ০.৫৬ পয়েন্ট। লঙ্কাবাংলা অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।