দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ২০ পয়েন্টের বেশি। সূচকের এমন উত্থানের নেপথ্যে ছিলো ১০ কোম্পানির শেয়ার। লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, সোনালী পেপার, মার্কেন্টাইল ব্যাংক, শাহজালাল ইসলামি ব্যাংক, আলিফ ম্যানুফেকচারিং, সিএন্ডএ টেক্সটাইল, রেনাটা, ড্রাগন সুয়েটার এবং রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসি। আজ কোম্পানিগুলোর শেয়ার দর বৃদ্ধির কারণে ডিএসইর সূচক বেড়েছে প্রায় ২০ পয়েন্ট।

আজ ডিএসইর সূচক ইতিবাচক রাখার শীর্ষ কোম্পানি ছিল বিকন ফার্মা। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ১০ টাকা ৭০ পয়সা। যে কারণে ডিএসইর সূচক বেড়েছে হয়েছে ৭.০৩ পয়েন্ট।

এদিন ডিএসইর সূচক ইতিবাচক রাখার দ্বিতীয় কোম্পানি ছিল বেক্সিমকো ফার্মা। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪ টাকা ৪০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকে যোগ হয়েছে ৬.৪৯ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচকে যোগ করেছে সোনালী পেপার ১.০৭ পয়েন্ট, মার্চেন্টাইল ব্যাংক ১.০৩ পয়েন্ট, শাহজালাল ইসলামি ব্যাংক ০.৮৫ পয়েন্ট, আলিফ ম্যানুফেকচারিং ০.৭৬ পয়েন্ট, সিএন্ডএ টেক্সটাইল ০.৭৩ পয়েন্ট, রেনাটা ০.৬৮ পয়েন্ট, ড্রাগন সুয়েটার ০.৬৭ পয়েন্ট এবং রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসি ০.৬৩ পয়েন্ট।