দেশ প্রতিক্ষণ, ঢাকা: দ্বিতীয় মেয়াদে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেতে যাচ্ছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। বৃহস্পতিবার (৪ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পুনর্নিয়োগের প্রস্তাব অনুমোদন করেছেন।

এর আগে গত ৩১ মার্চ অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে বিএসইসির চেয়ারম্যান হিসেবে আরো এক মেয়াদে পুনর্নিয়োগের জন্য অর্থ মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কাছে সারসংক্ষেপ পাঠানো হয়। এর পর প্রধানমন্ত্রী তাতে বৃহস্পতিবার স্বাক্ষর করেন। আগামী ১৬ মে শিবলী রুবাইয়াত-উল-ইসলামের চুক্তিভিত্তিক নিয়োগ শেষ হওয়ার কথা ছিল। এর আগেই তিনি পুনঃনিয়োগ পাচ্ছেন। ২০২০ সালের ১৭ মে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে চার বছরের জন্য চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেয়া হয়েছিল।

বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার পর অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন দেশের পুঁজিবাজারকে বিশ্বমানের পুঁজিবাজারে পরিণত করতে বেশকিছু পদক্ষেপ নিয়েছে। পাশাপাশি পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ টানতে বিশ্বের বিভিন্ন দেশে রোড-শো করেছে বর্তমান কমিশন।

দেশের পুঁজিবাজারকে বিদেশীদের কাছে তুলে ধরতে বিভিন্ন ধরণের সভা-সেমিনার করেছে। এর মাধ্যমে বিশ্ব দরবারে তুলে ধরার চেষ্ঠা করেছেন দেশের অর্থনীতি ও পুঁজিবাজারকে। শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দেশীয় পুঁজিবাজারকে এগিয়ে নেওয়ার সাথে সাথে বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশন’স (আইওএসকো)-এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস-চেয়ার হিসেবে নির্বাচিত হয়েছিলেন। ২০২২ সালে ইলেকট্রনিক ভোটের মাধ্যমে চীনের নিয়ন্ত্রক সংস্থাকে পরাজিত করে বিএসইসি চেয়ারম্যান ওই পদে নির্বাচিত হন।

তবে এবার বিনা প্রতি দন্দিতায় আইওএসকোর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস-চেয়ার হিসেবে নির্বাচিত হয়েছেন। নতুন করে তিনি ২০২৪ থেকে ২০২৬ সাল অর্থাৎ আগামী বছর আইওএসকোর এশিয়া প্যাসিফিক অঞ্চলের ভাইস-চেয়ার হিসেবে দায়িত্ব পালন করবেন। এর ফলে প্রথমবারের মতো এই গৌরব অর্জন করল বাংলাদেশ। এ ধরনের অর্জন দেশের জন্য সম্মানের বলে মনে করেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন এ ধরনের অর্জন দেশের জন্য সম্মানের। ২০১৩ সালের ২১ ডিসেম্বর আইওএসকোর মানদণ্ডের ভিত্তিতে দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রকসংস্থা বিএসইসি ‘বি’ থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হয়। এজন্য এমওইউ স্বাক্ষরকারী হওয়ার জন্য বিএসইসির আবেদন অনুমোদন করেছে আইওএসসিও। এতে দেশের পুঁজিবাজার অনন্য এক উচ্চতায় পৌঁছেছে।

আন্তর্জাতিকভাবে এনফোর্সমেন্টের সহযোগিতা পাওয়া ও দেওয়া, আইওএসকোর বিভিন্ন নেতৃস্থানীয় পদে নিয়োগ ও নির্বাচনের সুযোগ লাভ এবং আইওএসকোর নীতিনির্ধারণী কমিটিতে অর্ন্তভুক্তির যোগ্যতা অর্জন করে বিএসইসি। অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার বাবা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের আগ পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যাত সংগীতশিল্পী হাসিনা মমতাজ।

অধ্যাপক শিবলী রুবাইয়াত একাধিকবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও সিনেট সদস্য এবং কোষাধ্যক্ষ হয়েছেন। পাশাপাশি বাণিজ্য অনুষদের ডিন হিসেবে চার বার দায়িত্ব পালন করেছেন।

বর্তমানে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য, কমিউনিটি ব্যাংক ও এসএমই ফাউন্ডেশনের পরিচালক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের নীল দলের আহ্বায়ক। এছাড়া সুইজারল্যান্ড বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এসবিসিসিআই) সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব ব্যাংকিং (ডুয়াব) সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালে ঢাকার ধামরাইতে জন্মগ্রহণ করেন। তার পিতা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের পূর্ব পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যত সংগীতশিল্পী প্রয়াত হাসিনা মমতাজ। তার স্ত্রী শেনিন রুবাইয়াত ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষক এবং বিটিভির একজন সংবাদ পাঠিকা। দুই পুত্র সন্তানের বাবা শিবলী রুবাইয়াত এ পর্যন্ত বিশ্বের ৪০টি দেশ ভ্রমণ করেছেন।