দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঈদের ছুটিতে  টানা পাঁচ দিন বন্ধ থাকার পর সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে লেনদেনের শুরুতে সূচকের বড় দরপতনের মধ্যে দিয়ে শুরু হয়েছে। মুলত ইসরায়েলে ইরানের হামলার প্রভাব পুঁজিবাজারে সূচকের বড় দরপতন হয়েছে বলে বাজার সংশ্লিষ্টরা মন্তব্য করেন।  আজ লেনদেনের প্রথম আধাঘণ্টায় প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে প্রায় ৪০ পয়েন্ট। দাম কমার তালিকায় নাম লিখিয়েছে আড়াইশ’র বেশি প্রতিষ্ঠান ।

আর লেনদেন হয়েছে ৫০ কোটি টাকার কিছু বেশি। তবে দুপুর ১টা ৪২ পর্যন্ত ৭৬ পয়েন্ট সূচক উধাও হয়ে গেছে। তবে হঠাৎ ইসরায়েলে ইরানের হামলার খবরে আতঙ্কিত হয়ে পড়ছেন বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের হাতে থাকা শেয়ার লোকসানে বিক্রির হিড়িক পড়েছে।  অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম বাড়ার তুলনায় দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান রয়েছে। ফলে মূল্য সূচকও ঋণাত্মক অবস্থায় রয়েছে। সেই সঙ্গে লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

এর আগে ঈদের ছুটি শুরু হওয়ার আগে শেয়ারবাজার টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমূখী থাকে। এ পরিস্থিতিতে ঈদের ছুটি শেষে সোমবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। লেনদেনের শুরুতে দেখা দেয়া এই পতন প্রথম আধাঘণ্টাজুড়েই অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে পতনের মাত্রা বাড়তে দেখা যাচ্ছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত ১০টা ৫৮ মিনিটে ডিএসইতে ৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ২৭০টির। আর ৩৮টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৫ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ১০ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৬ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০৯ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ২৪ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৬৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪টির, কমেছে ৫৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির।