দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঈদ পরবর্তী সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা দরপতনের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক কমেছে ৪ পয়েন্টের বেশি। বাজার বিশ্লেষণে দেখা যায়, আজ ইতিবাচক প্রবণতায় লেনদেন শুরু হয়েছিল। তারপর পতনে রূপ নেয় উভয় বাজার। তারপর বেলা সাড়ে ১২টায় ডিএসইর সূচক ২৪ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। কিন্তু শেষ বেলায় আবার পতনে টার্ন নেয় বাজার। লেনদেন শেষে ডিএসইর সূচকরে পতেন হয় ৪ পয়েন্টের বেশি।

এদিন বাজার পতনের নেপথ্যে ভূমিকায় ছিল ৫ কোম্পানির শেয়ার। যেগুলো হলো- স্কয়ার ফার্মা, গ্রামীণ ফোন, ইস্টার্ন ব্যাংক, ন্যাশনাল ব্যাংক এবং শাহজালাল ইসলামি ব্যাংক পিএলসি। আজ কোম্পানিগুলোর শেয়ার দর কমার কারণে ডিএসইর সূচক কমেছে প্রায় ৮ পয়েন্ট। লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

আজ ডিএসইর সূচক নামানোর শীর্ষ ভুমিকায় ছিল স্কয়ার ফার্মা। এদিন কোম্পানিটির শেয়ার দর কমেছে ৯০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ২.৪৪ পয়েন্ট। ডিএসইর সূচকের নামানোর দ্বিতীয় কোম্পানি ছিল গ্রামীণ ফোন।

আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২ টাকা ৮০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ১.৭৮ পয়েন্ট। একইভাবে আজ ডিএসইর সূচক নামানো ক্ষেত্রে ইস্টার্ন ব্যাংকের দায় ছিল ১.৩৩ পয়েন্ট, ন্যাশনাল ব্যাংকের ১.২১ পয়েন্ট এবং শাহজালাল ইসলামি ব্যাংকের ১.১৪ পয়েন্ট।