দেশ প্রতিক্ষণ, ঢাকা: সিলেটের বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্কে (বিএসএমএইচটিপি) জমি বরাদ্দ নিয়েছে পুঁজিবাজারে তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ খাতে তালিকাভুক্ত কোম্পানি এডিএন টেলিকম লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। তথ্য মতে, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অধীনে এ জমি বরাদ্দ নিয়েছে এডিএন টেলিকম। গত মঙ্গলবার কোম্পানিটি জমির ইজারা সংক্রান্ত একটি চুক্তিও সম্পন্ন করেছে।

চুক্তি অনুযায়ী, আন্তর্জাতিক মানের উৎপাদন সুবিধা বিকাশের জন্য এডিএন টেলিকমকে প্রায় ১ দশমিক ৭৫ একর বা সাত হাজার ৯৫ বর্গ মিটারের একটি অংশ ৪০ বছরের জন্য ইজারা দেওয়া হয়। যার প্রতি বর্গমিটারের ভাড়া দেড় ডলার। ফলে জমির ইজারা ভাড়া বাবদ কোম্পানিটির প্রতি বছর দশ হাজার ৬৪২ ডলার ব্যয় হবে। প্রথম ১০ বছরের জন্য এ ভাড়া নির্ধারণ করেছে বিএসএমএইচটিপি।

কোম্পানিটি জানায়, প্রথম দশ বছরের পরবর্তী ৩ বছর পরপর সিলেটের বঙ্গবন্ধু হাইটেক পার্কে বরাদ্দকৃত জমির ইজারা ভাড়া সর্বোচ্চ ১০ শতাংশ বাড়বে। পুঁজিবাজারে ২০১৯ সালে তালিকাভুক্ত এডিএন টেলিকম বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে। গত মার্চ পর্যন্ত তথ্য অনুসারে, পুঁজিবাজারে এডিএন টেলিকমের মোট শেয়ারের সংখ্যা ৬ কোটি ৬৫ লাখ ১৬ হাজার ৬৬৬।

এর মধ্যে ৪৩ দশমিক ৫৯ শতাংশ রয়েছে উদ্যোক্তা পরিচালকদের হাতে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৬ দশমিক ৭৯ শতাংশ এবং বিদেশি বিনিয়োগকারীদের হাতে ১ দশমিক ৯৯ শতাংশ শেয়ার আছে। বাকি ৩৭ দশমিক ৬৩ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।