দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই’র সূচক বেড়েছে ২১ পয়েন্টের বেশি। মুলত ১০ কোম্পানির শেয়ারে ভর করে ডিএসইর সূচকের উত্থান হয়েছে। লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: বিকন ফার্মা, ওরিয়ন ইনফিউশন, পাওয়ার গ্রীড কোম্পানি, প্রাইম ব্যাংক, জেএমআই হসপিটাল, নাভানা ফার্মা, মার্চেন্টাইল ব্যাংক, ফু ওয়াং ফুড, ওরিয়ন ফার্মা এবং বিএসআরএম স্টিল লিমিটেড। কোম্পানিগুলোর শেয়ার দর আজ বাড়ার কারণে ডিএসইর সূচক বেড়েছে সাড়ে ১৬ পয়েন্ট।

আজ ডিএসইর সূচক উত্থানের নেপথ্য ভুমিকায় শীর্ষে ছিল বিকন ফার্মা। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৭ টাকা ১০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকে যোগ হয়েছে ৪.৭৫ পয়েন্ট। এদিন ডিএসইর সূচক উত্থানের নেপথ্য ভুমিকায় দ্বিতীয় কোম্পানি ছিল ওরিয়ন ইনফিউশন। কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪২ টাকা ৫০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকে যোগ হয়েছে ২.৪৭ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচকে অন্যান্য কোম্পানির মধ্যে পাওয়াগ্রীড যোগ করেছে ১.৮৯ পয়েন্ট, প্রাইম ব্যাংক ১.৬০ পয়েন্ট, জেএমআই হসপিটাল ১.১০ পয়েন্ট, নাভানা ফার্মা ১.০৭ পয়েন্ট, মার্চেন্টাইল ব্যাংক ১.০৫ পয়েন্ট, ফু ওয়াং ফুড ০.৯৩ পয়েন্ট, ওরিয়ন ফার্মা ০.৯১ পয়েন্ট এবং বিএসআরএম স্টিল ০.৯১ পয়েন্ট।