দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা উত্থানে লেনদেন শেষ হয়েছে। তবে এদিন ডিএসই’র সূচক বেড়েছে ২১ পয়েন্টের বেশি। মুলত ডিএসই সূচকের উত্থান ঠেকাতে চেয়েছে ৬ কোম্পানির শেয়ার। লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: খান ব্রাদার্স, ন্যাশনাল ব্যাংক, রবি আজিয়াটা, স্কয়ার ফার্মা, গ্রামীণফোন এবং কোহিনুর কেমিক্যালস কোম্পানি।কোম্পানিগুলোর শেয়ার দর কমার কারণে আজ ডিএসইর সূচকের উত্থান কমেছে সাড়ে ৯ পয়েন্ট।

আজ ডিএসইর সূচকের উত্থান ঠেকাতে চাওয়া কোম্পানির তালিকায় শীর্ষ স্থানে ছিল খান ব্রাদার্স। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ১১ টাকা ৮০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের উত্থান কমেছে ৩.৮৯ পয়েন্ট।

এদিন ডিএসইর সূচকের উত্থান ঠেকাতে চাওয়া কোম্পানির তালিকায় দ্বিতীয় স্থানে ছিল ন্যাশনাল ব্যাংক। কোম্পানিটির শেয়ার দর আজ কমেছে ২০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের উত্থান কমেছে ২.৪৬ পয়েন্ট। একইভাবে আজ ডিএসইর সূচকের উত্থান কমিয়েছে রবি আজিয়াটা ১ পয়েন্ট, স্কয়ার ফার্মা ০.৮৩ পয়েন্ট, গ্রামীণফোন ০.৭১ পয়েন্ট এবং কোহিনুর কেমিক্যালস ০.৬৬ পয়েন্ট।