দেশ প্রতিক্ষণ, ঢাকা: রাষ্ট্র পরিচালিত বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক পিএলসি (বিডিবিএল) আরেক রাষ্ট্রীয় আর্থিক প্রতিষ্ঠান সোনালী ব্যাংকের সঙ্গে একীভূত হতে তাদের বোর্ডের প্রাথমিক অনুমোদন পেয়েছে। ব্যাংকের কর্মকর্তারা জানিয়েছেন, বিডিবিএল একীভূতকরণে আনুষ্ঠানিকভাবে আগ্রহ দেখিয়েছে এবং বোর্ডের সিদ্ধান্ত বাংলাদেশ ব্যাংকে পাঠিয়েছে।

এ বিষয় জানতে চাইলে বিডিবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মো. হাবিবুর রহমান বলেন, গত ৮ এপ্রিল এক জরুরি সভায় বিডিবিএলের পরিচালনা পর্ষদ একীভূতকরণ পরিকল্পনার অনুমোদন দিয়েছে।’ এর আগে গত ৩ এপ্রিল বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, সোনালী ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের বৈঠকে একীভূত করার প্রথম সিদ্ধান্ত নেওয়া হয়। ব্যাংক খাত সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন, সরকার নীতিগতভাবে এই সিদ্ধান্ত নিয়েছে এবং পরিকল্পিত একীভূতকরণ নিয়ে ব্যাংকগুলোকে অবহিত করেছে।

উল্লেখ্য, ২০০৯ সালে বাংলাদেশ শিল্প ব্যাংক ও বাংলাদেশ শিল্প ঋণ সংস্থা একীভূত হয়ে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড গঠন করে। কিন্তু নতুন প্রতিষ্ঠানটি এখনো খেলাপি ঋণে জর্জরিত। ডিসেম্বরে বিডিবিএলের খেলাপি ঋণ দাঁড়িয়েছে ৯৮২ কোটি টাকা, যা বিতরণ করা ঋণের ৪২ দশমিক ৪৬ শতাংশ।

অন্যদিকে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত সোনালী ব্যাংকের ঋণ ছিল ৯৩ হাজার ৯৬ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, এর মধ্যে ১৩ হাজার ১৫০ কোটি টাকা মন্দ ঋণে পরিণত হয়েছে, যা বিতরণ করা ঋণের ১৪ দশমিক ১ শতাংশ।