মোঃএকরামুল হক, দেশ প্রতিক্ষণ, চট্টগ্রাম: চট্টগ্রামে দেশের দীর্ঘতম এলিভেটেড এক্সপ্রেসওয়ে মহিউদ্দিন চৌধুরী এলিভেটেড এক্সপ্রেসওয়েতে টোল দিতে হচ্ছে যানবাহনকে। টোল দিয়ে এলিভেটেড এক্সপ্রেসওয়ে খুলতে চায় চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। এটি চলতি মাসে আংশিকভাবে খোলার কথা ছিল, কিন্তু, এখন দুটি অস্থায়ী টোল প্লাজা নির্মাণের পর, এলিভেটেড এক্সপ্রেসওয়েটি আংশিকভাবে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। আগামী মাসের মধ্যে দুটি টোল প্লাজার নির্মাণ কাজ শেষ হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই টোল প্লাজা শেষ হলে টাইগারপাস থেকে পতেঙ্গা পর্যন্ত এক্সপ্রেসওয়েতে যান চলাচল শুরু হবে বলে জানিয়েছেন সিডিএ কর্মকর্তারা।

সূত্র জানায়, সিডিএ ইতোমধ্যে মন্ত্রণালয়কে বিভিন্ন হারে টোল আদায়ের প্রস্তাব দিয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদনের পর টোল নির্ধারণের পর এলিভেটেড এক্সপ্রেসওয়ে যান চলাচলের জন্য খুলে দেওয়া হবে। এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিভিন্ন পয়েন্টের জন্য বিভিন্ন হারে টোল আদায় করা হবে। সব র‌্যাম্প নির্মাণের পর টোল আদায়ের পুরো প্রক্রিয়া শুরু হবে। ইতিমধ্যে একাধিক র‌্যাম্প নির্মাণের কাজ শুরু হয়েছে। ডাবল-ডেকার রাস্তা এবং গাছগুলিকে রক্ষা করে এমনভাবে সারিবদ্ধভাবে টাইগারপাসে একটি র‌্যাম্প নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র জানায়, লালখান বাজার থেকে পতেঙ্গা পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল অবকাঠামো নির্মাণের কাজ শেষ হয়েছে। এতে ব্যয় ধরা হয়েছে ৪ হাজার ২৯৮ কোটি টাকা। বর্তমানে আলো, সিসিটিভি, রিটেইনিং ওয়ালসহ কিছু কাজ চলছে। এক্সপ্রেসওয়েতে প্রবেশ ও প্রস্থান করার জন্য শহরের গুরুত্বপূর্ণ পয়েন্টে ১৫টি র‌্যাম্প রয়েছে। দৈর্ঘ্য হবে ২৪ কিমি র‌্যাম্প সহ ১৬ এবং অর্ধ কিমি প্রধান অবকাঠামো (পতেঙ্গা থেকে লালখান বাজার)। আগামী মাসের মধ্যে এক্সপ্রেসওয়ে চালু করার লক্ষ্যে সিডিএ বর্তমানে পতেঙ্গা প্রান্তে দুটি অস্থায়ী টোল প্লাজা নির্মাণের কাজ শুরু করছে।

প্রাথমিকভাবে সিডিএ শুধুমাত্র লালখান বাজার বা টাইগারপাস থেকে পতেঙ্গা পর্যন্ত টোল আদায় করবে। পরে, সমস্ত র‌্যাম্প সম্পন্ন হলে, এক্সপ্রেসওয়ের ৬টি পয়েন্টে টোল আদায়ের ব্যবস্থা করা হবে। দূরত্ব এবং গাড়ির উপর নির্ভর করে পৃথক হারে টোল আদায় করা হবে।

প্রকল্প পরিচালক ও সিডিএর নির্বাহী প্রকৌশলী মাহফুজুর রহমান বলেন, আমাদের মূল অবকাঠামোর কাজ এখন প্রায় শেষ। আলো ও নিরাপত্তা সরঞ্জাম বসানোর কাজ এখন চলছে। চীন ও ভারত থেকে যন্ত্রপাতি আমদানি করা হচ্ছে। স্পিড ব্রেকারসহ কিছু নিরাপত্তা সরঞ্জাম স্থাপন না করা পর্যন্ত যান চলাচল শুরু করা যাবে না।

সিডিএর প্রধান প্রকৌশলী প্রকৌশলী কাজী হাসান বিন শামস বলেন, আমরা এলিভেটেড এক্সপ্রেসওয়ের যানবাহনের জন্য টোল নেওয়ার প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠিয়েছি। মন্ত্রণালয় থেকে অনুমোদন পাওয়ার পর বিষয়টি নিয়ে কথা বলতে পারব। দুটি টোল প্লাজা নির্মাণের পর আমরা টাইগারপাস থেকে পতেঙ্গা পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু করব।

তিনি বলেন, শহরের ৮টি পয়েন্টে এলিভেটেড এক্সপ্রেসওয়ের ১৫টি র‌্যাম্প তৈরি করা হবে। তবে র‌্যাম্প নির্মাণে কিছুটা সময় লাগবে। এলাকার গুরুত্ব বিবেচনায় আমরা র‌্যাম্প নির্মাণকে অগ্রাধিকার দিচ্ছি। প্রধান সড়ক থেকে মানুষ ফ্লাইওভারে যেতে পারে। এক্সপ্রেসওয়ের কানেক্টিভিটি বাড়াতে এবং এটিকে আরও কার্যকর করার জন্য প্রয়োজনীয় সব উদ্যোগ নেওয়া হয়েছে।