দেশ প্রতিক্ষণ, ঢাকা: আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের টেক্সটাইল শিল্পকে আরো প্রসারিত করতে ফেব্রিক্স উইক এর আয়োজন করেছে দেশের অন্যতম ফেব্রিক্স উৎপাদনকারী প্রতিষ্ঠান প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি। আজ শনিবার সকালে রাজধানীর গুলশানে প্যারামাউন্ট টেক্সটাইলের প্রধান কার্যালয়ে ১১ দিন ব্যাপী স্প্রিং-সামার কালেকশন ফেব্রিক্স উইক এর উদ্বোধন করেন প্যারামাউন্ট টেক্সটাইল এর চেয়ারম্যান আনিতা হক। এসময় প্রতিষ্ঠানটির ডিএমডি সাদাব হোসেন, ভাইস চেয়ারম্যান অলক কুমার দাস সহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তর্জাতিক মানের এই ফেব্রিক্স প্রদর্শনীতে অংশ নিয়েছে পোশাক শিল্পের বিশ্ববিখ্যাত ব্যান্ডগুলোর ক্রেতারা। ফেব্রিক্স উইকে প্যারামাউন্ট টেক্সটাইল এর উৎপাদিত জুট, কটন, লিলেন,টেন্সেল, ভিসকস, সিয়ারসাকার, স্ট্রাকচার, ভয়েল, পপলিন ও হাই ডেন্সড ফেব্রিক্সসহ প্রায় দুই হাজার ধরনের কোয়ালিটির বিভিন্ন ধরনের ফেব্রিক প্রদর্শন করা হচ্ছে। ২০০৮ সাল থেকে প্যারামাউন্ট টেক্সটাইল পরিবেশ বান্ধব ও টেকসই ইয়ার্ণ ডায়িং, সলিড ডাইং এবং প্রিন্টিং ফেব্রিক্স তৈরি করে আসছে।

চলতি বছর প্যারামাউন্ট টেক্সটাইল পরিবেশ বান্ধব প্র্রোডাক্ট এর উপর বেশ গুরুত্ব দিয়ে ফেব্রিক্স উৎপাদন করেছে। এর মধ্যে রিসাইকেল কটন, রিসাইকেল পলেস্টার, অর্গানিক ইয়ার্ণ, রিজেন আরডি ফেব্রিক্স, ন্যাচারাল কালার, ইকোবেরা লিবাকো ফেব্রিক্স অন্যতম।

প্যারামাউন্ট টেক্সটাইল এর চেয়ারম্যান গণমাধ্যমকে জানান, ইউরোপসহ আন্তর্যাতিক পোষাকের বাজারের নিজ দেশের ফেব্রিক্স পরিচয় করিয়ে দিতেই এক্সিবিশনের আয়োজন করা হয়েছে। এতে বিভিন্ন দেশের ক্রেতাদের জন্য প্যারামাউন্ট টেক্সটাইলের স্প্রিং এবং সামার কেন্দ্রীক পোশাক তৈরির জন্য বিশ্বমানের ফেব্রিক্স প্রদর্শন করা হচ্ছে। ইউরোপ সহ আন্তর্যাতিক মানের দেশি বিদেশি ক্রেতা প্রতিষ্ঠানকে উৎপাদিত ফেব্রিক্স সম্পর্কে ধারণা দেয়ার জন্য এই আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

এসময় তিনি জানান, ইউনিকলো, এইচ এন্ড এম, জারা, এম এন্ড এস, সি এন্ড এ, টম টেইলর সহ বিশ্বের নামীদাবি কোম্পানির প্রতিনিধিরা এবারের আয়োজন অংশগ্রহন করবেন। ২০২৬ সালের স্প্রিং ও সামারকে কেন্দ্র করে ফেব্রিক্স প্রদর্শন করা হচ্ছে। এসব ফেব্রিক্সে কী কী নতুনত্ব এনেছি, কী রং তুলে ধরছি, কাপড়ে কী নতুন উপকরণ এনেছি, এগুলো বায়ারদের মাঝে তুলে ধরা হবে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে আমরা দেশি-বিদেশি নামিদামি ব্র্যান্ডের সঙ্গে কাজ করছি। এ ধারাবাহিকতা আগামীতেও বজায় রাখতে আমরা উন্নয়ন ও গবেষণা খাতে বিপুল বিনিয়োগ করেছি। আমরা বিশ্বদরবারে ফেব্রিক্স নিয়ে বাংলাদেশকে তুলে ধরছি।
টেক্সটাইল উইক এর এই প্রদর্শনী চলবে আগামী ১৪ মে পর্যন্ত। সেখানে সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে ফেব্রিক্স প্রদর্শনী।