দেশ প্রতিক্ষণ, চট্টগ্রাম: বঙ্গোপসাগরে থাকা নিন্মচাপটি ধীরে ধীরে ঘূর্ণিঝড় ‘রেমাল’ এ পরিণত হওয়ায় সম্ভাব্য ক্ষতি থেকে রক্ষার প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম বন্দর। এর গতিপ্রকৃতি ও ধরণ নিয়ে পর্যবেক্ষণ করছে চট্টগ্রাম বন্দর কতৃপক্ষ। এ জন্য প্রস্তুত করা হচ্ছে কর্মীদের। ঘূর্ণিঝড় রেমাল মোকাবিলায় ট্রেনিং দেওয়া হচ্ছে বন্দর কর্মীদের। ইতোমধ্যেই বন্দর থেকে নির্দেশনা দেওয়া হয়েছে ‘রেমাল’ মোকাবিলায় কর্মীদের প্রস্তুত থাকার জন্য।

জানা গেছে, আগামীকাল ২৪ মে নিন্মচাপটি ঘূর্ণিঝড় ‘রেমাল’ এ আকার নিতে পারে। এরপর ২৫ মে সন্ধ্যার পর সেটি পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ দিয়ে ভূখণ্ডে প্রবেশ করতে পারে। কোথায় কীভাবে কত গতিতে আঘাত হানতে পারে সেটি এখনও স্পষ্ট নয়। তবে বঙ্গোপসাগর থেকে মাছ ধরার ট্রলারগুলোকে উপকূলে চলে আসার নির্দেশ দিয়েছে আবহাওয়া অধিদপ্তর থেকে।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের তথ্য মতে, ঘূর্ণিঝড় ‘রেমাল’ এ রূপ নিলে এটি চট্টগ্রামের উকূলীয় এলাকায় আঘাত হানতে পারে। এরজন্য সম্ভাব্য সব দিক বিবেচনা করে প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রামের সব সরকারি বেসরকারি বিভাগ।

চট্টগ্রাম আবহাওয়া অফিসের সহকারি আবহাওয়াবিদ আবদুল বারেক বলেন, ধীরে ধীরে নিন্মচাপটি ‘রেমাল’ এ রূপ নিচ্ছে। এটি আগামী শনিবারের দিকে এটি আঘাত হানতে পারে বাংলাদেশের উপকূলে। তবে এর জন্য প্রস্তুত থাকতে হবে সবাইকে।

চট্টগ্রাম বন্দরের ডেপুটি কনজাভেটর ক্যাপ্টেন ফরিদুল আলম বলেন, ঘুর্ণিঝড় ‘রেমাল’ মোকাবিলায় প্রস্তুতি নিচ্ছে চট্টগ্রাম বন্দর। যদি ঘূর্ণিঝড়টি চট্টগ্রাম বন্দরের দিকে আসে তাহলে সম্ভাব্য মোকাবিলায় প্রস্তুত থাকবে বন্দর। বর্তমানে ঘূর্ণিঝড়ের গতিপ্রকৃতি পর্যবেক্ষণ করছি। এছাড়া কর্মীদের টেনিংয়ের মাধ্যমে প্রস্তুতি নেওয়া হচ্ছে।