দেশ প্রতিক্ষণ, ঢাকা: যাদের ব্যাংকে বেশি টাকা জমা আছে, তাদের জন্য খবরটা ভালো নয়। আসন্ন বাজেটে বড় আমানতকারীদের বেশি করে কর (আবগারি শুল্ক) দিতে হবে। নতুন বাজেটে এ প্রস্তাব কার্যকর হলে বিত্তশালীদের করের চাপ বাড়তে পারে। বাজেট প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত একটি সূত্রে জানা গেছে, যেসব গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে সর্বোচ্চ ৫ কোটি বা তার চেয়ে বেশি টাকা গচ্ছিত রয়েছে, তাদের বছর শেষে ৫০ হাজার টাকা আবগারি শুল্ক বাবদ কেটে নেওয়া হবে; যা এখন আছে ৪০ হাজার টাকা।

এ ছাড়া ২ থেকে ৫ কোটি টাকা জমা থাকলে ২০ হাজার টাকা কেটে নেওয়ার প্রস্তাব করা হয়েছে; যা এখন আছে ১৫ হাজার টাকা। তবে তুলনামূলক ছোট গ্রাহকের অ্যাকাউন্টে জমা রাখার টাকা থেকে কর কেটে নেওয়ার হার অপরিবর্তিত রাখা হচ্ছে। বর্তমান আইনে কোনো গ্রাহকের অ্যাকাউন্টে ১ লাখ টাকা জমা থাকলে তাকে কোনো আবগারি শুল্ক বা কর দিতে হয় না।

সূত্র বলেছে, আসন্ন ২০২৪-২৫ অর্থবছরের বাজেটে এই স্তরে কর কর্তন করা হবে না। অর্থাৎ ছোট সঞ্চয়কারী বা গ্রাহকদের ক্ষেত্রে এই হার অপরিবর্তিত রাখা হয়েছে। বর্তমানে ১ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত ব্যাংকে জমা থাকলে তার বিপরীতে দেড় শ টাকা কেটে নেওয়া হয়। সূত্র জানায়, এই স্তরেও কোনো কর বাড়ছে না। অর্থাৎ প্রান্তিক গ্রাহকদের কিছুটা রেহাই দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কোনো গ্রাহকের অ্যাকাউন্টে জমানো টাকা থেকে বছরে একবার আবগারি শুল্ক কেটে রাখা হয়। ব্যাংক তার গ্রাহকের থেকে এটি কেটে সরকারি কোষাগারে জমা দেয়। আমানতের ওপর থেকে কেটে রাখা হয় বলে একে আবগারি শুল্ক বলা হয়। আবগারি শুল্কও একধরনের কর। এটিকে প্রত্যক্ষ কর বলা হয়।

বর্তমানে দুভাবে গ্রাহক থেকে কর কেটে নেয় ব্যাংক। একটি হচ্ছে মেয়াদি আমানত বা এফডিআর করলে যে মুনাফা পাওয়া যায়, তার বিপরীতে ১০ শতাংশ হারে উৎসে কর কর্তন করা হয়। এর বাইরে ব্যাংকে নির্ধারিত অঙ্কের টাকা গচ্ছিত থাকলে তার বিপরীতে আবগারি শুল্ক কেটে রাখা হয়। আবগারি শুল্ক আদায় নতুন নয়। ২০০৫-০৬ অর্থবছর থেকে এটি আদায় করছে সরকার। এখন গ্রাহকভেদে পাঁচটি স্তরে আবগারি শুল্ক আদায় করা হয়। আগামী বাজেটে একটি স্তর ভেঙে মোট ছয়টি স্তর করা হচ্ছে।

যেমন: বর্তমানে ১০ লাখ থেকে ১ কোটি টাকা থাকলে ৩ হাজার টাকা আবগারি শুল্ক আদায় করা হয়। নতুন বাজেটে এই স্তর ভেঙে দুটি স্তর করা হচ্ছে। বলা হয়েছে, যাদের ১০ থেকে ৫০ লাখ টাকা থাকবে, তাদের ৩ হাজার টাকা আবগারি শুল্ক দিতে হবে। আর ৫০ লাখ থেকে ১ কোটি টাকা পর্যন্ত ৫ হাজার টাকা দিতে হবে। অন্যদিকে ১ থেকে ২ কোটি টাকার বিপরীতে ১০ হাজার টাকা এবং ২ থেকে ৫ কোটি টাকার বিপরীতে ২০ হাজার টাকা আবগারি শুল্ক দিতে হবে