দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের কিছুটা উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে ডিএসইতে সূচকের কিছুটা উত্থান হলেও উত্থান ঠেকানোর চেষ্টায় ছিলো ১০ কোম্পানির শেয়ার। মুলত এই ১০ কোম্পানির শেয়ার বিক্রির চাপে কয়েকবার সূচকের বাঁধাগ্রস্ত হয়েছিলো।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচক বেড়েছে সাড়ে ২৩ পয়েন্ট। লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে। কোম্পানিগুলো হলো- ট্রাস্ট ব্যাংক, ব্রাক ব্যাংক, গ্রামীণফোন, বিকন ফার্মা, ইস্টার্ন ব্যাংক, খান ব্রাদার্স, আইএফআইসি ব্যাংক, যমুনা ব্যাংক, বাটা সু এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল লিমিটেড। আজ কোম্পানিগুলোর শেয়ার দর কমার কারণে ডিএসইর সূচকের উত্থান কমেছে ১৯ পয়েন্টের মতো।

আজ ডিএসইর সূচকের উত্থান ঠেকানোর চেষ্টায় শীর্ষ কোম্পানি ছিল ট্রাস্ট ব্যাংক। এদিন কোম্পানিটির শেয়ার দর কমেছে ২ টাকা ৯০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের উত্থান কমেছে ৪.৯৪ পয়েন্ট। এদিন ডিএসইর সূচকের উত্থান ঠেকানোর দ্বিতীয় কোম্পানি ছিল ব্রাক ব্যাংক। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৭০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের উথ্যান কমেছে ৩.০৭ পয়েন্ট।

একইভাবে আজ ডিএসইর সূচকের উত্থা ঠেকাতে চেয়েছে গ্রামীণফোন ২.৬১ পয়েন্ট, বিকন ফার্মা ২.১১ পয়েন্ট, ইস্টার্ন ব্যাংক ১.৭৪ পয়েন্ট, খান ব্রাদার্স ১.৫৮ পয়েন্ট, আইএফআইসি ব্যাংক ১.০৮ পয়েন্ট, যমুনা ব্যাংক ১.১০ পয়েন্ট এবং বাটা সু লিমিটেড ০.৫৪ পয়েন্ট।