দেশ প্রতিক্ষণ, ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, পুলিশের সাবেক মহাপরিদর্শক বেনজীর আহমেদের দেশত্যাগে কোনো নিষেধাজ্ঞা ছিল না। সে কোথায় যাবে এ ব্যাপারে কোনো নিষেধাজ্ঞা ছিল না। তাই তিনি তার প্রয়োজনে কোথাও যেতেই পারেন। তিনি আগামী ৬ জুন দুদকের তলবে হাজির হচ্ছেন কি না সেটিই এখন দেখার বিষয়।

সোমবার দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ে এন্টিগা ও নিউইয়র্ক সফর পরবর্তী মিডিয়া ব্রিফিংয়ে বিভিন্ন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন। বেনজীর-আজিজ ইস্যুতে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের দুদক, আমাদের আদালত স্বাধীনভাবে কাজ করছে বলেই বিষয়গুলো উঠে আসছে।
জাতিসংঘে বাংলাদেশের শান্তিরক্ষীদের নিয়ে জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদন নিয়ে জানতে চাইলে হাছান মাহমুদ বলেন, ডয়েচেভেলের প্রতিবেদনের সারমর্ম বোঝা বড় মুশকিল। কারণ কোনো তথ্য-উপাত্তের মাধ্যমে ওই প্রতিবেদন করা হয়নি।

জাতিসংঘ শান্তিরক্ষী কার্যক্রমে আমাদের অবদানকে খাটো করার জন্য, বাংলাদেশের অবদানকে হেয় করার উদ্দেশ্যেই ডয়েচেভেলের প্রতিবেদন। যেখানে আমাদের শান্তিরক্ষী বাহিনীর কার্যক্রম বিশ্বের চোখে প্রশংসনীয়, জাতিসংঘের মহাসচিবও এক্ষেত্রে আমাদের প্রশংসা করেছেন। সেখানে ডয়েচেভেলের প্রতিবেদনের কোনো ভিত্তি নেই।

তিনি বলেন, জিয়াউর রহমান এই দেশের গণতন্ত্র হত্যা করেছিলেন। বঙ্গবন্ধু হত্যায় জিয়াউর রহমান ওতপ্রোতোভাবে জড়িত ছিল। আর জিয়াউর রহমানকে হত্যা করেছিল তার নিজের লোকরাই। তাকে হত্যার পর খালেদা জিয়া সোয়া দশ বছর ক্ষমতায় ছিল। কিন্তু ওই হত্যার বিচার করেনি। কারণ এতে কেঁচো খুঁড়তে সাপ বেরিয়ে আসত।

প্রধানমন্ত্রী আগে ভারত সফরে যাবেন না চীন সফরে যাবেন এমন এক প্রশ্নের জবাবে কৌশলী জবাব দেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। তিনি বলেন, প্রধানমন্ত্রী কখন কোন দেশে সফরে যাবেন সে ব্যাপারে এখনো সুনির্দিষ্ট তারিখ ঠিক হয়নি। তবে ভারত আমাদের থেকে অপেক্ষাকৃত কাছে।
মালয়েশিয়ায় শ্রমিকরা যেতে না পারার পেছনে কেউ জড়িত কি না, তা খতিয়ে দেখা হবে জানিয়ে হাছান মাহমুদ বলেন, মালয়েশিয়ায় যাওয়ার তারিখ বর্ধিত করা যায় কি না, সে বিষয়ে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে পররাষ্ট্র মন্ত্রণালয়।