দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ ডিএসই সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে সূচক কমলেও লেনদেন কিছুটা বেড়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের পতন হয়েছে প্রায় ৩৬ পয়েন্ট। আর সূচকের এমন পতনের নেপথ্যে শীর্ষ ১০ কোম্পানি। এরমধ্যে ১০ কোম্পানির পতনেই সূচক খোয়া গেছে ১৯ পয়েন্টের কাছাকাছি।

কোম্পানিগুলো হলো: স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, সাউথইস্ট ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বেস্ট হোল্ডিংস, খান ব্রাদার্স, গ্রামীণফোন, কোহিনুর কেমিক্যালস, পূবালী ব্যাংক এবং আইএফআইসি ব্যাংক। ডিএসইর সূচক পতনের আজ শীর্ষ কোম্পানি ছিল স্কয়ার ফার্মা। এদিন কোম্পানিটির শেয়ার দর কমেছে ১ টাকা ৫০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ৩.৯৭ পয়েন্ট।

ডিএসইর সূচক পতনের দ্বিতীয় কোম্পানি ছিল বেক্সিমকো ফার্মা। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ২ টাকা ৪০ পয়েন্ট। যে কারণে ডিএসইর সূচকের পতন হয়েছে ৩.৪৬ পয়েন্ট। একইভাবে আজ ডিএসইর সূচকের পতন ঘটিয়েছে সাউথইস্ট ব্যাংক ২.৪০ পয়েন্ট, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো ১.৫৯ পয়েন্ট, বেস্ট হোল্ডিংস ১.৩৬ পয়েন্ট, খান ব্রাদার্স ১.২৪ পয়েন্ট, গ্রামীণফোন ১.১৯ পয়েন্ট, কোহিনুর কেমিক্যালস ১.১৬ পয়েন্ট, পূবালী ব্যাংক ১.১০ পয়েন্ট এবং আইএফআইসি ব্যাংক পিএলসি ১.০৯ পয়েন্ট।