দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের বড় দরপতনে লেনদেন শেষ হয়েছে। তবে সূচক কমলেও লেনদেন কিছুটা বেড়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূচকের পতন হয়েছে প্রায় ৩৬ পয়েন্ট। তবে সূচক কমলেও ডিএসইর সূচক উঠানোর সব্বোর্চ চেষ্টায় ছিলো ৭ কোম্পানি। ডিএসই ও লঙ্কাবাংলা ফাইন্যান্স অ্যানালাইসিস পোর্টাল সূত্রে এই তথ্য জানা গেছে।

কোম্পানিগুলো হলো: ইউনিক হোটেল, ইস্টার্ন ব্যাংক, বিকন ফার্মা, উত্তরা ব্যাংক, জেএমআই হসপিটাল, নাভানা ফার্মা এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড। কোম্পানিগুলোর শেয়ার দর বাড়ার কারণে আজ ডিএসইর সূচকের পতন কমেছে ৯ পয়েন্টের বেশি। সূচক উঠানোর চেষ্টায় আজ শীর্ষ কোম্পানি ছিল ইউনিক হোটেল। এদিন কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ২ টাকা ৮০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন কমেছে ২.০৬ পয়েন্ট।

সূচক উঠানোর চেষ্টায় দ্বিতীয় কোম্পানি ছিল ইস্টার্ন ব্যাংক। আজ কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৪০ পয়সা। যে কারণে ডিএসইর সূচকের পতন কমেছে ১.৭৪ পয়েন্ট। একইভাবে আজ ডিএসইর সূচক উঠানোর চেষ্টায় ছিল বিকন ফার্মা ১.৬১ পয়েন্ট, উত্তরা ব্যাংক ১.৫৯ পয়েন্ট, জেএমআই হসপিটাল ০.৮৬ পয়েন্ট, নাভানা ফার্মা ০.৭০ পয়েন্ট এবং সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড ০.৫৬ পয়েন্ট।