দেশ প্রতিক্ষণ, ঢাকা: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রাইম ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড গত সপ্তাহে দর বৃদ্ধির তালিকায় শীর্ষে উঠে এসেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩৬ দশমিক ৩৯ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, গত সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন গড় লেনদেন হয়েছে দুই কোটি ২৮ লাখ ৮৮ হাজার টাকার শেয়ার। সপ্তাহ শেষে মোট লেনদেনের পরিমাণ দাঁড়ায় ১১ কোটি ৪৪ লাখ ৪০ হাজার টাকা। এদিকে সর্বশেষ কার্যদবিসে কোম্পানিটির শেয়ারদর ৯ দশমিক ৯৩ শতাংশ বা চার টাকা ৩০ পয়সা বেড়ে থেকে প্রতিটি সর্বশেষ ৪৭ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৪৭ টাকা ৬০ পয়সা। ওইদিন কোম্পানিটির পাঁচ লাখ ৯০ হাজার ৭১২টি শেয়ার মোট ১৬৮ বার হাতবদল হয়। যার বাজারদর দুই কোটি ৮১ লাখ ২০ হাজার টাকা।

দিনজুড়ে ওইদিন শেয়ারদর ৪৭ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ১৬ টাকা থেকে ৫১ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য কোনো লভ্যাংশ না দেয়ার ঘোষণা করেছে। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৩ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৩১ পয়সা। আর শেয়ারপ্রতি নগদ অর্থপ্রবাহ হয়েছে চার টাকা ২৭ পয়সা।

বিমা খাতের ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি ২০০১ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪০ কোটি ৮৭ লাখ ৭০ হাজার টাকা। কোম্পানিটির মোট চার কোটি আট লাখ ৭৭ হাজার ৪৯৮টি শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৫৫ দশমিক ৮০ শতাংশ শেয়ার, প্রাতিষ্ঠানিক ১৩ দশমিক ২০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে ৩১ শতাংশ শেয়ার। তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স লিমিটেড।

‘এ’ ক্যাটেগরির কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ৩০ দশমিক ৩৪ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন ৯ কোটি ২৬ লাখ ৪৫ হাজার ৪০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৪৬ কোটি ৩২ লাখ ২৭ হাজার টাকার শেয়ার। তালিকার তৃতীয় স্থানে রয়েছে প্রভাতী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটির শেয়ারদর বেড়েছে ২৭ দশমিক ১৫ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন সাত কোটি ৪১ লাখ ৮৭ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৯ লাখ ৩৫ হাজার টাকার শেয়ার। এর পরের অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর বেড়েছে ২৫ দশমিক ৬৬ শতাংশ।

আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন তিন কোটি ৪৩ লাখ ৩৪ হাজার ৬০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১৭ কোটি ১৬ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার। আর পঞ্চম অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর বেড়েছে ২৪ দশমিক ৪৭ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন তিন কোটি ৪৪ লাখ ৭৭ হাজার ৬০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১৭ কোটি ২৩ লাখ ৮৮ হাজার টাকার শেয়ার।

তালিকা ষষ্ঠ অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে ২৩ দশমিক ৭৬ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন চার কোটি ৬৩ লাখ ৮৩ হাজার ৪০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ২৩ কোটি ১৯ লাখ ১৭ হাজার টাকার শেয়ার। এরপরের অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির নিটল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে ২২ দশমিক ৯০ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন ১৬ কোটি ৫৮ লাখ ৭৯ হাজার ৮০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৮২ কোটি ৯৩ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার। তালিকার অষ্টম অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির সোনার বাংলা ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারদর বেড়েছে ২২ দশমিক ৪০ শতাংশ। আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন ছয় কোটি ৬৩ লাখ ৮৬ হাজার ৪০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ৩৩ কোটি ১৯ লাখ ৩২ হাজার টাকার শেয়ার। তালিকার নবম অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির ঢাকা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে সাত দশমিক ৮৩ শতাংশ।

আলোচ্য সপ্তাহে কোম্পানিটির প্রতিদিন তিন কোটি ৯ লাখ ২০ হাজার ২০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১৫ কোটি ৪৬ লাখ এক হাজার টাকার শেয়ার। তালিকার সর্বশেষ অবস্থানে থাকা ‘এ’ ক্যাটেগরির কর্ণফুলী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের শেয়ারদর বেড়েছে ১৯ দশমিক শূন্য এক শতাংশ। আলোচ্য সপ্তাহে ফান্ডটির প্রতিদিন দুই কোটি ৫৪ লাখ ১৫ হাজার ৪০০ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর পুরো সপ্তাহে লেনদেন হয়েছে ১২ কোটি ৭০ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার।