রুহুল আমীন,ঢাকা: কম্পিউটার নামের বিস্ময় যন্Computer_ban_picত্রের সাথে বাংলাদেশ আজ থেকে ৫০ বছর আগেই পরিচিত হয়েছিল। বাংলাদেশে প্রথম কম্পিউটার স্থাপিত হয় বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনে ১৯৬৪ সালে।

এটি শুধু বাংলাদেশ তথা পূর্ব পাকিস্তানে নয়, এ কম্পিউটার ছিল তৎকালীন পুরো পাকিস্তানেই প্রথম আনা কম্পিউটার। ২০০৪ সালে এসে বাংলাদেশের প্রথম কম্পিউটারের ৫০ বছর পূর্তি হতে যাচ্ছে।

বাংলাদেশে কম্পিউটার সংস্কৃতির গোড়াপত্তন ঘটে মূলত অবিভক্ত পাকিস্তান আমলে। ১৯৬৪ সালের শেষ দিকের কথা। মেইনফ্রেম কম্পিউটারের সঙ্গে তখনই সর্বপ্রথম পরিচিত হয় বাংলাদেশ। সেই কম্পিউটারটি ছিল আইবিএম (ইন্টারন্যাশনাল বিজনেস মেশিন) সিরিজের।

দেশের প্রথম কম্পিউটারটির নাম ছিল ‘আইবিএম-১৬২০’। দ্বিতীয় প্রজন্মের এ কম্পিউটারকে আনা হয়েছিল কলম্বো প্ল্যানের আওতায়। রাখা হয়েছিল ঢাকাস্থ বর্তমান এটমিক এনার্জি সেন্টারে।

এই কম্পিটারে ট্রানজিস্টর, ম্যাগনেটিক ডিস্ক, ম্যাগনেটিক কোর ব্যবহার করা হত। ফরট্রান ও কোবলসহ উচ্চতর অনেক ভাষার ব্যবহার করা হয় এটিতে। শুধু বাংলাদেশ তথা পূর্ব পাকিস্তানে নয়, এ কম্পিউটার ছিল তৎকালীন পুরো পাকিস্তানেই প্রথম আনা কম্পিউটার। সমগ্র পাকিস্তানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, উন্নয়ন প্রতিষ্ঠান, সরকারি ও আধা সরকারি গবেষণাগার দীর্ঘদিন ধরে এর মাধ্যমে হিসাব-নিকাশ ও তথ্য সংরক্ষণের সুযোগ লাভ করে।

বৃহদাকৃতির এ কম্পিউটারে ব্যবহৃত হয়েছে ফেরাইট কোর মেমোরি যার একক ছিল ডেসিমেল ডিজিট। তাই ধারণক্ষমতার দিক থেকে এটি ছিল স্বল্পমাত্রার। মাত্র ষাট হাজার ডেসিমেল ডিজিট সংরক্ষণ করতে পারত এ কম্পিউটার। কনফিগারেশন অনুযায়ী একটি দশমিক পদ্ধতির অংক ধারণ করার জন্য এতে ব্যবহৃত হয়েছে ৬টি বিট, একটি পেয়ারিটি বিট এবং একটি ফ্ল্যাগ বিট।

৮০র দশকে এই কম্পিউটার থেকে টেলিফোন বোর্ড ইলেকট্রনিক বিল ব্যবহার শুরু করে। আরো দুটো মেইনফ্রেম এর একটা ছিল আনুবিক শক্তি কমিশন আর ঢাকা ইউনিভে। বর্তমানে এ কম্পিউটারকে সংরক্ষণ করা হচ্ছে ঢাকার আগারগাঁওস্থ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে। উৎসাহী দর্শণার্থীদের কাছে এ কম্পিউটার অনেকটা ঠাকুরমার ঝুলি থেকে ফিরিয়ে আনা বাস্তব কল্পচিত্র।

এদিকে বাংলাদেশে শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম কম্পিউটার ব্যবহার শুরু হয় আজ থেকে ৩৪ বছর আগে। ১৯৮০ সালে যখন পৃথিবীর উন্নত দেশ গুলো মাইক্রো কম্পিউটার মানুষের হাতে হাতে তুলে দেয়ার জন্য কাজ করছে। বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে তখন থেকেই কম্পিউটার জগতে প্রবেশ করে।

৮০, ৬৪ক মডেলের কম্পিউটারটি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে ১৯৮০ সালে কৃষি প্রকৌশল ও কারিগরী অনুষদে প্রথম ব্যবহার করা হয়। রেকর্ড অনুযায়ী এটাই দেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠানের প্রথম কম্পিউটার। তথ্যটি জানা যায় বাংলাদেশের প্রথম ও একমাত্র কৃষি জাদুঘর থেকে। কৃষি জাদুঘরটি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহে অবস্থিত।