auyamiligদেশ প্রতিক্ষণ, ঢাকা: আসন্ন ২০তম জাতীয় কাউন্সিলকে সামনে রেখে আন্তর্জাতিক সম্পর্ক বাড়াতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। ‘সম্মেলনের অঙ্গীকার, রুখতে হবে জঙ্গিবাদ’ স্লোগানে অনুষ্ঠিত হবে এবারের কাউন্সিল। কাউন্সিল উপলক্ষ্যে গঠিত দলটির অভ্যর্থনা উপ পরিষদের একাধিক সদস্যর সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, বিদেশি অতিথিদের তালিকা চূড়ান্ত করে আমন্ত্রণ জানানো শুরু হয়েছে। চীনের কমিউনিস্ট পার্টি, ভারতীয় জাতীয় কংগ্রেস ও ভারতীয় জনতা পার্টি (বিজেপি), যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক ও রিপাবলিকান, যুক্তরাজ্যের কনজারভেটিভ এবং লেবার পার্টি এবং বিশ্বের কিছু প্রাচীন গণতান্ত্রিক রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হবে। এছাড়া সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্য গঠনের লক্ষ্য সার্কভুক্ত দেশসমূহের রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানানোর পরিকল্পনা নিয়েছে আওয়ামী লীগ।

নাম প্রকাশে অনিচ্ছুত উপ পরিষদের এক সদস্য জানান, বিশ্বেও প্রাচীন ও গণতান্ত্রিক রাজনৈতিক দলগুলোকে আমন্ত্রণ জানানো হলেও হাতেগোনা কয়েকটি দলের প্রতিনিধির উপস্থিতি নিশ্চিত করতে চায় তারা। চীনের কমিউনিস্ট পার্টি, ভারতের বিজেপি ও জাতীয় কংগ্রেসের প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করতে চেষ্টা চালানো হচ্ছে। দলীয় সূত্র জানায়, আন্তর্জাতিক সম্পর্ক বাড়ানোর অংশ হিসেবে আগস্টে আওয়ামী লীগের প্রতিনিধি দল মালায়েশিয়া, যুক্তরাজ্য, চীন, জাপানসহ বেশ কয়েকটি দেশ সফর করেছেন।

গত ২৩ থেকে ৩১ আগস্ট চীন সফর করে আওয়ামী লীগ নেতৃত্বধীন ১৪ দলের একটি প্রতিনিধি দল। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বে প্রতিনিধি দলটি চিনের ক্ষমতাসীন দলের উচ্চপদস্থ নেতৃবৃন্দ ও মন্ত্রীদের সঙ্গে বৈঠক করে। প্রতিনিধি দলের কয়েকজন সদস্য জানান, বাংলাদেশে চীনের রাষ্ট্রপতির সফরের পুর্বে এটি গুরুত্বপূর্ণ সফর ছিলো।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধুর দেয়া যে পররাষ্ট্র নীতি ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে শত্রুতা নয়’ আমরা সে নীতিতেই অটল আছি। শেখ হাসিনা সেই নীতি অনুসরণ করেই চলছেন। বিভিন্ন ইস্যু নিয়ে কখনো কখনো কারো সঙ্গে সম্পর্ক খারাপ হতেই পারে তাই বলে এটা স্থায়ী হবে বিষয়টি এমন না। আমরা আমাদের কাজ করে যাচ্ছি।