prison-van-sp-Rizvyদেশ প্রতিক্ষণ, ঢাকা : কারাবহরে আজ (বৃহস্পতিবার) থেকে যুক্ত হচ্ছে ওয়েব বেইজড হাইটেক প্রিজন ভ্যান। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামাল আজ বিকেলে কেরাণীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে প্রিজন ভ্যান দুটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

জানা গেছে, কারাগারের দুর্ধর্ষ অপরাধী বন্দিদের এক জেলখানা থেকে অন্য জেলখানায় স্থানান্তরের জন্য আধুনিক প্রযুক্তির ভ্যান দুটি ব্যবহৃত হবে। বাংলাদেশ সেনাবাহিনীর অধীনে পরিচালিত গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি থেকে সম্প্রতি কারা অধিদফতর এই দুটি প্রিজন ভ্যান প্রায় দুই কোটি টাকা ব্যয়ে ক্রয় করে।

কারা সূত্রে জানা গেছে, আধুনিক প্রযুক্তি সংবলিত প্রিজন ভ্যান দুটিতে বিশেষায়িত সফটওয়্যারের মাধ্যমে ভ্যানে অবস্থানকারী দুর্ধর্ষ আসামি ও কারা কর্মকর্তা-কর্মচারীদের প্রতি মুহূর্তের গতিবিধি পর্যবেক্ষণ করা হবে। এ সফটওয়্যারের সঙ্গে যুক্ত কারা অধিদফতরের কর্মকর্তারা বাংলাদেশসহ বিশ্বের যেকোনো স্থান থেকে গাড়ির গতিবিধি পর্যবেক্ষণ করতে পারবেন। মোবাইল ফোনের মাধ্যমেও গতিবিধি জানা যাবে। গ্রামীণফোন বিশেষায়িত এ সফটওয়্যার তৈরি করেছে বলে একটি সূত্র জানায়।

কারা অধিদফতরের একজন কর্মকর্তা জানান, কাশিমপুর হাই-সিকিউরিটি কারাগারে জেএমবি, হরকাতুল জেহাদ, জঙ্গি ও শীর্ষ সন্ত্রাসীরা বন্দি রয়েছেন। তাদের জন্য কারা অভ্যন্তরে নিরাপত্তা ব্যবস্থা যথেষ্ট জোরদার থাকলেও যখন তাদের এক জেলখানা থেকে আরেক জেলখানায় স্থানান্তর করা হয় তখন পথিমধ্যে নিরাপত্তা ব্যবস্থা এতোদিন জোরদার ছিল না। বিভিন্ন গোয়েন্দা সংস্থা থেকে দুর্ধর্ষ এসব আসামিদের রাস্তা থেকে ছিনিয়ে নেয়ার নানা পরিকল্পনা থাকার কথা অনেক সময় জানলেও এতোদিন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা সম্ভব ছিল না।