desco lagoদেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানি খাতের কোম্পানি ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। তবে ঘোষিত ডিভিডেন্ডে বিনিয়োগকারীরা হতাশ হয়েছেন।  তারা অভিযোগ করে বলেন, ডেসকোর মতো একটি লাভজনক প্রতিষ্ঠান বিনিয়োগকারীদের সাথে ডিভিডেন্ড নিয়ে প্রতারনা করেছেন। ডেসকো কোম্পানি ক্যাটাগরি ধরে রাখার জন্য এ ধরনের ডিভিডেন্ড দিয়েছে। আজ বৃহস্পতিবার কোম্পানির পর্ষদ সভায় এ সিদ্ধান্ত হয়।

Desco-PSডিএসই সুত্রে জানা যায়, ডেসকো ২০১৫ ও ২০১৬ সালে ১০ শতাংশ ক্যাংশ ডিভিডেন্ড দিয়েছিল। কোম্পানিটির মুনাফা বাড়লেও ডিভিডেন্ড বাড়ছে না। ৩০ জুন, ২০১৭ শেষে এ লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। সর্বশেষ ১২ মাসে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৪ পয়সা। এ সময়ে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদমূল্য (এনএভি) হয়েছে ৩৭ টাকা ৭৮ পয়সা। আগামী ৬ জানুয়ারি কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৯ নভেম্বর।

বাংলাদেশ পুঁজিবাজর বিনিয়োগকারী ঐক্য পরিষদ সভাপতি মিজান উর রশিদ চৌধুরী জানান, ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড বেশি না। তবেও মন্দের ভাল।  যেহেতু ক্যাশ দিয়েছে তাই বলতে হবে এটি শুভ লক্ষন। কতৃপক্ষ শেয়ারের পরিমান বাড়াতে চায়নি। যা এবছর না হলেও আগামি বছরের জন্য ভালো হবে। আর বর্তমান বাজার হিসেবে ১০ শতাংশ ক্যাশ একেবারে কম । তবে শেয়ারটির দামের তুলনায় লভ্যাংশ কম হয়েছে এটা ঠিক।

বাংলাদেশ পুঁজিবাজর বিনিয়োগকারী ঐক্য পরিষদের মহাসচিব আবদুর রাজ্জাক বলেন, রাষ্ট্রায়ত্ত একটি লাভজনক প্রতিষ্ঠান হিসেবে ডেসকোর ডিভিডেন্ড আরো ভাল দেওয়া উচিত ছিল। কোম্পানি ১০শতাংশ ডিভিডেন্ড দেওয়ায় বিনিয়োগকারীরা হতাশ হওয়েছেন। তাছাড়া বিনিয়োগকারীরা আরো ভালো ডিভিডেন্ড প্রত্যাশা করেছিলেন। আমরা এই কোম্পানির কাছ থেকে নগদের পাশাপাশি স্টক হিসাবেও কিছু চাচ্ছিলাম। সেটি না দেয়ায় আমাদের অনেক সদস্য মনক্ষুন্ন হয়েছেন। কতৃপক্ষ ১০ ক্যাশের এর সাথে আরো ১০ স্টক দিতে পারতো।