দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি লিমিটেড (ডেসকো) ব্যয় সংকোচন নীতি ও আন্তর্জাতিক দরপত্র প্রদানের ক্ষেত্রে সতর্ক নীতি অনুসরণের মাধ্যমে ভালো মুনাফা অর্জনে সমর্থ হয়েছে। চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই, ১৮-মার্চ, ১৯) আগের বছরের একই সময়ের তুলনায় কোম্পানিটির রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ২৫ শতাংশ। আর এ সময়ে কর-পরবর্তী মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ১১০ দশমিক ৯০ শতাংশ।

ডেসকোর তৃতীয় প্রান্তিকে অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, চলতি হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে ডেসকোর রাজস্ব দাঁড়িয়েছে ২ হাজার ৮৭৮ কোটি টাকায়, যা এর আগের বছরের একই সময়ে ছিল ২ হাজার ৬৫৮ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির রাজস্ব বেড়েছে ২১৯ কোটি টাকা।

আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী নিট মুনাফা হয়েছে ৭৮ কোটি ৭১ লাখ টাকা, আগের বছরের একই সময় যা ছিল ৩৭ কোটি ৩২ লাখ টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির মুনাফা বেড়েছে ৪১ কোটি ৩৯ লাখ টাকা। তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৮ পয়সা। ৩১ মার্চ এর শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪৪ টাকা ১৩ পয়সা।

ডেসকোর কর্মকর্তারা বলছেন, ব্যয় সংকোচন নীতি ও আন্তর্জাতিক দরপত্র প্রদানের ক্ষেত্রে সতর্ক অবস্থানের কারণে গেল অর্থবছরের শেষ দিকে মুনাফায় সফলতায় পেয়েছে কোম্পানি। প্রাচুর্য থেকে মুনাফা তলানিতে নেমে আসার কারণ উদঘাটন করে কিছু বাস্তবভিত্তিক পদক্ষেপ নেয়ায় গত বছরই মুনাফা আগের বছরের দ্বিগুণে উন্নীত হয়েছিল।

চলতি বছরের শুরু থেকে একই নীতি গ্রহণ ও পর্যবেক্ষণ বাড়ানোর কারণে আগের বছরের একই সময়ের তুলনায় নিট মুনাফায় ভালো প্রবৃদ্ধি হয়েছে। ৩০ জুন সমাপ্ত ২০১৮ হিসাব বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে এ কোম্পানি।

সমাপ্ত হিসাব বছরে ইপিএস হয়েছে ১ টাকা ২৭ পয়সা ও এনএভিপিএস ৪০ টাকা ১৩ পয়সা। ২০১৭ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে সরকারের বিদ্যুৎ বিতরণ কোম্পানিটি। সে হিসাব বছরে ডেসকোর ইপিএস ছিল ৪৪ পয়সা ও এনএভিপিএস ৩৭ টাকা ৭৮ পয়সা। ২০১৬ সালেও ১০ শতাংশ নগদ লভ্যাংশ পান এ কোম্পানির বিনিয়োগকারীরা।

কোম্পানিটির অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৩৯৭ কোটি ৫৬ লাখ ৯০ হাজার টাকা। এর রিজার্ভে রয়েছে ১ হাজার ১৯৭ কোটি ৮৯ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে সরকার ৬৭ দশমিক ৬৩ শতাংশ, প্রতিষ্ঠান ২৩ দশমিক ৩০, বিদেশী শূন্য দশমিক ২৬ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে ৮ দশমিক ৮১ শতাংশ শেয়ার।

সর্বশেষ নিরীক্ষিত ইপিএস ও বাজারদরের ভিত্তিতে শেয়ারটির মূল্য আয় অনুপাত বা পিই রেশিও ৩৫ দশমিক ৯১। অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনের ভিত্তিতে যা ১২ দশমিক ৯৫।