দেশ প্রতিক্ষণ, ঢাকা: করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চার ভাগের এক ভাগ (২৫ শতাংশ) বা পাঁচ ভাগের এক ভাগ (২০ শতাংশ) কর্মকর্তা উপস্থিত থাকবেন বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। সোমবার (১ জুন) সচিবালয়ে সাংবাদিকদের প্রতিমন্ত্রী একথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, মন্ত্রণালয়গুলোকে জানিয়ে দেওয়া হয়েছে, অত্যাবশ্যকীয় যে কাজগুলো আছে এখন আমরা সেই কাজগুলো করতে চাই। সেক্ষেত্রে চার ভাগের এক ভাগ (২৫ শতাংশ) বা পাঁচ ভাগের এক ভাগ (২০ শতাংশ) কর্মকর্তারা উপস্থিত থাকবেন। যারা অসুস্থ আছেন, তারা ঘরে বসে কাজ করবেন তারা অফিসে আসবেন না, এভাবে আমরা সাজিয়েছি।

আরও পড়ুন…….

আমি ২৪ ঘণ্টার মেয়র: তাপস 

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব খোকনের বাবার ইন্তেকাল 

ছয় ইস্যুতে ভারতের প্রতি চড়াও চীন 

তিনি বলেন, সচিবালয়ে যারা কাজ করেন তারা যেন আক্রান্ত না হন সেজন্য ২৫ শতাংশ কর্মকর্তা অফিস করবেন। বাকি ২৫ শতাংশ অনলাইনে কাজ করবেন। দর্শনার্থী যাতে সচিবালয়ে প্রবেশ করতে না পারে এজন্য এই ১৫ দিনে কোনো পাস ইস্যু করা হবে না বলেও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

আরও পড়ুন…….

পুঁজিবাজারে বিনিয়োগে ৪০০ কোটি টাকা ঋণ নিয়েছে জনতা ও সিটি ব্যাংক

তিনি আরও বলেন, আমাদের ১৮টি মন্ত্রণালয় স্বল্পপরিসরে এতদিন চালু ছিল। রোববার প্রথম দিন আমরা সচিবালয়ে যে চিত্র দেখেছি অধিকাংশ মন্ত্রণালয়গুলোর, যেভাবে আমরা বলেছি যে- বয়স্ক কর্মকর্তারা আসবেন না, অসুস্থ এবং সন্তানসম্ভবা নারী কর্মকর্তারা আসবেন না, সেটা আমরা মেইনটেইন করেছি।

প্রতিমন্ত্রী বলেন, আমরা লক্ষ্য করেছি কিছু কিছু মন্ত্রণালয়ে কোনো কোনো কর্মকর্তার প্রয়োজন ছিল না তারপরও তারা এসেছেন। তাদের কোনো কাজ ছিল না। তাদের কাছে বার্তা ঠিকমতো পৌঁছায়নি। ফরহাদে হোসেন বলেন, স্বাস্থ্যবিধি মেনে আমাদের কাজগুলো করতে হবে। প্রথম দিন আমরা দেখলাম আমাদের অবজারভেশনে কিছু ত্রুটি পেয়েছি।