দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কাযদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১৩ পয়েন্ট। উত্থানের দিনেও ৫ কোম্পানি সূচককে টেনে নামানোর সর্বোচ্চ চেষ্টায় ছিলো। যার ফলে পুঁজিবাজারে বড় উত্থানে বাধা সৃষ্টি হয়েছে। এই কোম্পানিগুলো আজ ডিএসইর প্রধান সূচককে টেনে ধরেছে প্রায় ১০ পয়েন্ট, যা ডিএসইর মোট উত্থানের ৭৩ শতাংশ।

সূচক টেনে ধরার দায়ে থাকা এই ৫ কোম্পানির মধ্যে রয়েছে ইউনাইটেড পাওয়ার, গ্রামীণফোন, স্কয়ার ফার্মা, রবি আজিয়াটা এবং বেক্সিমকো লিমিটেড। আমারস্টক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এই ৫ কোম্পানির মধ্যে আজ সূচক টেনে ধরার ক্ষেত্রে সবচেয়ে বেশি দায় ছিলো ইউনাইটেড পাওয়া অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানির। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ১.৩৬ শতাংশ। কোম্পানিটির দায়ে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২.৩৭ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৫৪ টাকা ৭০ পয়সায়।

সূচক পতনে দ্বিতীয় অবস্থানে উঠে এসেছে গ্রামীণফোন লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.৩৬ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২.০৫ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৬০ টাকা ৭০ পয়সায়।

সূচক পতনে তৃতীয় অবস্থানে উঠে এসেছে স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.৮১ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১.৮৬ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২২০ টাকা ১০ পয়সায়।

সূচক পতনে ৪র্থ অবস্থানে উঠে এসেছে রবি আজিয়াটা লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.৭৬ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১.৮৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৯ টাকা ১০ পয়সায়।

সূচক টেনে ধরার ৫ম অবস্থানে ছিল বেক্সিমকো লিমিটেড। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ০.৭৭ শতাংশ। এতে করে আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১.৩৩ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ১৬৬ টাকা ৭০ পয়সায়। এই ৫ কোম্পানি আজ ডিএসইর সূচককে টেনে ধরেছে ১০ পয়েন্ট বা মোট উত্থানের ৭৩ শতাংশ।