দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত জীবন বিমা খাতের কোম্পানি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড মামলা-মোকদ্দমায় ভারাক্রান্ত। অবশেষে সরকারের উচ্চ পর্যায়ের হস্তক্ষেপে কোম্পানিটিতে সুশাসন ফেরার প্রক্রিয়া শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় জীবন বিমা খাতের শীর্ষ এই কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তার চলতি দায়িত্বে নিয়োগ দেওয়া হয়েছে কোম্পানিটির উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আনোয়ারুল হক।

শনিবার (৮ জানুয়ারি) প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের ২৫০তম সভায় আনোয়ারুল হককে এই দায়িত্ব দেয়া হয়েছে। ডেল্টা লাইফের উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সচিব উত্তম কুমার সাধু স্বাক্ষরিত এক দপ্তরাদেশে এই তথ্য জানানো হয়।

কোম্পানি সূত্রে জানা গেছে, আনোয়ারুল হক ১৯৯১ সালে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। দীর্ঘ ৩০ বছরে তিনি বিমা কোম্পানিটির বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ালেখা করেছেন।

উল্লেখ্য, গত ৬ জানুয়ারি ২০২২ ডেল্টা লাইফে প্রশাসক নিয়োগকে অবৈধ বলে রায় দেন উচ্চ আদালত। একইসঙ্গে কোম্পানিটিতে সরকার কর্তৃক প্রশাসক নিয়োগের প্রক্রিয়াকেও অবৈধ ঘোষণা করেন আদালত। এই রায়ের ফলে ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি থেকে সাসপেন্ড হওয়া ডেল্টা লাইফের পরিচালনা পর্ষদ বহাল হয় এবং প্রশাসক নিয়োগও অবৈধ হয়ে যায়।

আদালতের এই রায়ের পর গত ৬ জানুয়ারি ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের ২৪৯তম বোর্ড সভা অনুষ্ঠিত হয়। এরপর ৮ জানুয়ারি কোম্পানিটির ২৫০তম বোর্ড সভায় আনোয়ারুল হককে মুখ্য নির্বাহীর চলতি দায়িত্ব দেয়া হয়।

এর আগে গত ৫ জানুয়ারি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত ডেল্টা লাইফের বিষয়ে উচ্চ পর্যায়ের এক সভা অনুষ্ঠিত হয়। সভায় বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল ইসলাম, আইডিআরএ চেয়ারম্যান এম মোশাররফ হোসেন, ডেল্টা লাইফের সাবেক চেয়ারম্যান (বর্তমানে পূবালী ব্যাংকের চেয়ারম্যান) মঞ্জুরুর রহমান, তাঁর ছেলে ডেল্টা লাইফের পরিচালক জেয়াদ রহমান এবং সংশ্লিষ্টরা বৈঠকে উপস্থিত ছিলেন।

সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় যে, ডেল্টা লাইফ কর্তৃপক্ষের বিরুদ্ধে আইডিআরএ এবং আইডিআরএ চেয়ারম্যান এম মোশাররফ হোসেনের করা সব মামলা প্রত্যাহার করা হবে। অন্যদিকে আইডিআরএ এবং আইডিআরএ’র চেয়ারম্যানের বিরুদ্ধে ডেল্টা লাইফ কর্তৃপক্ষের সব মামলাও প্রত্যাহার করা হবে।

এছাড়া, বিএসইসি ও অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ যৌথভাবে ডেল্টা লাইফের জন্য নতুন পর্ষদ গঠন করবে। প্রতিষ্ঠানটিতে নতুন কোন প্রশাসক নিয়োগ দেবে না সরকার। তবে আগের মুখ্য নির্বাহী কর্মকর্তা আদিবা রহমানকেও নিয়োগ দেওয়া যাবে না। তারই ধারাবাহিকতায় ভারপ্রাপ্ত নতুন মূখ্য নির্বাহী কর্মকর্তা হিসাবে নিয়োগ দেওয়া হলো প্রতিষ্ঠানটির ডিএমডি আনোয়ারুল হককে।

খাতসংশ্লিষ্টরা বলছেন, আগের পর্ষদ বহাল এবং নতুন মূখ্য নির্বাহী কর্মকর্তা নিয়োগের ফলে প্রতিষ্ঠানিটিতে সুশাসন ফিরতে শুরু করেছে। এরফলে প্রতিষ্ঠানটির তিন বছরের ডিভিডেন্ড ঘোষণার পথও সুগম হলো।

উল্লেখ্য, ডেল্টা লাইফ সর্বশেষ ২০১৮ সালে বিনিয়োগকারীদের ২৬ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছিল। এরপর মামলা-মোকদ্দমার কারণে কোম্পানিটির আর্থিক প্রতিবেদন প্রকাশও বন্ধ হয়ে যায় এবং ডিভিডেন্ড ঘোষণাও স্থগিত হয়ে যায়। এর আগে, বিমা গ্রাহকদের স্বার্থ ক্ষুণ্ন করায় ২০২১ সালের ১১ ফেব্রুয়ারি কর্তৃপক্ষের সাবেক সদস্য সুলতান-উল-আবেদীন মোল্লাকে ডেল্টা লাইফে প্রশাসক হিসেবে নিয়োগ দেয় বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

প্রশাসক হিসেবে সুলতান আবেদীন মোল্লার চার মাস দায়িত্ব পালন শেষে কোম্পানিটির পরামর্শকের দায়িত্বে থাকা সাবেক যুগ্ম সচিব মো. রফিকুল ইসলামকে নতুন প্রশাসক হিসেবে নিয়োগ দেয় কর্তৃপক্ষ। গত ১০ অক্টোবর ২০২১ ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি পদত্যাগ করলে ১৩ অক্টোবর কর্তৃপক্ষের সাবেক সদস্য মো. কুদ্দুস খানকে এ পদে নিয়োগ দেয় বিমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।