দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত বহুজাতিক রঙ উৎপাদক প্রতিষ্ঠান বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড চলতি হিসাব বছরের প্রথম নয় মাসে (এপ্রিল-ডিসেম্বর) ভালো ব্যবসা করেছে। আলোচ্য সময়ে কোম্পানিটির বিক্রি আগের হিসাব বছরের একই সময়ের তুলনায় প্রায় ৪২ শতাংশ বেড়েছে। আর কর-পরবর্তী নিট মুনাফা বেড়েছে প্রায় ২০ শতাংশ। কোম্পানিটির সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

আর্থিক প্রতিবেদন পর্যালোনায় দেখা যায়, চলতি ২০২১-২২ হিসাব বছরের প্রথম নয় মাসে বার্জার পেইন্টসের সমন্বিত বিক্রি হয়েছে ১ হাজার ৬০৮ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ১ হাজার ১৩৩ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির বিক্রি বেড়েছে প্রায় ৪৭৫ কোটি টাকার বা ৪১ দশমিক ৯০ শতাংশ।

আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ২০০ কোটি টাকার বেশি। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে মুনাফা ছিল ১৬৭ কোটি টাকা। এক বছরের ব্যবধানে কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৩৩ কোটি ১৫ লাখ টাকা বা ১৯ দশমিক ৮৫ শতাংশ। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় হয়েছে ৪৩ টাকা ১৮ পয়সা।

যেখানে আগের হিসাব বছরের একই সময়ে আয় ছিল ৩৬ টাকা ৩ পয়সা। অন্যদিকে তৃতীয় প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) বার্জার পেইন্টসের সমন্বিত বিক্রি হয়েছে ৬২৯ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে বিক্রি ছিল ৫১৯ কোটি টাকার।

আলোচ্য সময়ে কোম্পানিটির কর-পরবর্তী সমন্বিত নিট মুনাফা হয়েছে ৮১ কোটি টাকা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে নিট মুনাফা ছিল ৯০ কোটি টাকা। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটির সমন্বিত ইপিএস হয়েছে ১৭ টাকা ৫২ পয়সা। যেখানে আগের হিসাব বছরের একই সময়ে ইপিএস ছিল ১৯ টাকা ৪৫ পয়সা। ৩১ ডিসেম্বর ২০২১ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩৮ টাকা ৪৫ পয়সায়।

২০২১ সালের ৩১ মার্চ সমাপ্ত হিসাব বছরের জন্য ৩৭৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে কোম্পানিটি। আলোচ্য সময়ে সমন্বিত ইপিএস হয়েছে ৫৮ টাকা ৩ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ৫২ টাকা ২২ পয়সা। ৩১ মার্চ ২০২১ শেষে কোম্পানিটির সমন্বিত এনএভিপিএস দাঁড়ায় ২৩২ টাকা ৭৮ পয়সায়। আগের হিসাব বছরে যা ছিল ২০৪ টাকা ২০ পয়সা।