এফ জাহান, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে আর্থিক প্রতিষ্ঠানের বিনিয়োগে ‘বড় ছাড়ে’ সপ্তাহের চতুর্থ কার্যদিবসে কোন প্রভাব নেই। বরং আর্থিক খাতের শেয়ারের দরপতনের শীর্ষে ছিল। বিনিয়োগকারীরা দীর্ঘদিন এ খাতে আটকে থাকার পরও হঠাৎ বুধবার বড় দরপতনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অধিকাংশ বিনিয়োগকারীরা দৈনিক দেশ প্রতিক্ষণের অফিসে ফোন করে এ খাতের ভবিষ্যত নিয়ে দু:শ্চিন্তা ও হতাশার কথা প্রকাশ করেন। তাছাড়া

পুঁজিবাজারে ব্যাংক ও আর্থিক খাতের বিনিয়োগকারিদের অনেকদিনের দীর্ঘদিনের প্রত্যাশা ছিল ‘ক্রয়মূল্যে বিনিয়োগসীমা’ নির্ধারণ। তবে মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে ‘ক্রয়মূল্যে বিনিয়োগসীমা’ নির্ধারণের প্রত্যাশা পূরন হলো না। বেশ কয়েক মাস ধরে শেয়ারের ক্রয়মূল্যে বিনিয়োগসীমা নির্ধারণের বিষয় নিয়ে গুঞ্জন চললেও মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের সংক্রান্ত নির্দেশনা থেকে বিষয়টি স্পষ্ট হয়ে যায়।

বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে। আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ১৮ (ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এই নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এত দিন ব্যাংকের কোন কোন লগ্নিকে পুঁজিবাজারে বিনিয়োগকে হিসাবে ধরা হবে, এ-সংক্রান্ত নির্দেশনা থাকলেও ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রে তা সুনির্দিষ্ট করা ছিল না। তবে মঙ্গলবারের প্রজ্ঞাপনের পর থেকে ব্যাংকের মতো আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে কোন কোন উপাদানকে বিনিয়োগ হিসাবে ধরা হবে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

এদিকে আজ অন্য সব খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের দর কমলেও বস্ত্র, ওষুধ এবং বিবিধ খাতের অধিকাংশের শেয়ার দর বেড়েছে। এতে করে পতন না হয়ে সামান্য উত্থান হয়েছে পুঁজিবাজারে। তবে উত্থানেও টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে।

জানা গেছে, আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৬.৯২ পয়েন্ট বা ০.০৯ শতাংশ বেড়ে সাত হাজার ৪৩.৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আজ ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১.২০ পয়েন্ট বা ০.০৭ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৯.৩৪ পয়েন্ট বা ০.৩৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৫২১.২১ পয়েন্টে এবং দুই হাজার ৫৯৮.৬০ পয়েন্টে। ডিএসইতে আজ এক হাজার ২১৩ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৭ কোটি ৪৩ লাখ টাকা কম।

আগের কার্যদিবস লেনদেন হয়েছিল এক হাজার ২৩১ কোটি ৭ লাখ টাকার। ডিএসইতে আজ ৩৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩৯টির বা ৩৬.৮৭ শতাংশ শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। দর কমেছে ১৬২টির বা ৪২.৯৭ শতাংশের এবং ৭৬ বা ২০.১৫ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩১.৪৪ পয়েন্ট বা ০.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২০ হাজার ৬৩৪.০৮ পয়েন্টে। আজ সিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩০৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৪৭টির আর দর অপরিবর্তিত রয়েছে ৪৪টির। সিএসইতে আজ ২৯ কোটি ২৯ লাখ টাকার লেনদেন হয়েছে।