দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক যোগ্য বিনিয়োগকারী এবং পেনশন ফান্ড থেকে বিনিয়োগের যে সীমা ছিলো তা বৃদ্ধি করে তিনগুণ করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সোমবার বিএসইসির ৮২৪ তম সভায় এ সিদ্ধান নেওয়া হয়েছে। বিএসইসির নির্বাহী পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুঁজিবাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর মাধ্যমে তারল্য বৃদ্ধির লক্ষ্যে কাট অফ ডেট এ যোগ্য বিনিয়োগকারীদের তালিকাভুক্ত সিকিউরিটিজে বিনিয়োগ সীমা নিম্নরুপভাবে নির্ধারণ করল:

(ক) পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রােভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুইটি ফান্ড ব্যতীত অন্যান্য যোগ্য বিনিয়োগকরীদের শেয়ারবাজারে বিনিয়োগসীমা এক কোটি টাকা থেকে বৃদ্ধি করে তিন কোটি টাকা এবং (খ) অনুমোদিত পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রেভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ড এর শেয়াবাজারে বিনিয়োগ পঞ্চাশ লক্ষ টাকা থেকে বৃদ্ধি করে এক কোটি পঞ্চাশ লক্ষ টাকা।

উল্লেখ্য যে, অনুমোদিত পেনশন ফান্ড এবং স্বীকৃত প্রোভিডেন্ট ফান্ড ও গ্র্যাচুইটি ফান্ড ইলেকট্রনিক্স সাবসক্রিপশন সিস্টেম (ইএসএস) এ নিবন্ধনের ক্ষেত্রে স্টক এক্সচেঞ্জদ্বয়ের ইলেকট্রনিক্স সাবসক্রিপশন সিস্টেম (ইএসএস) টিম নিমোক্ত দলিল দস্তাবেজ পরিক্ষান্তে নিবন্ধন নিশ্চিত করবেন:

(ক) জাতীয় রাজস্ব বোর্ডের অনুমোদিত কপি; (খ) নিরীক্ষিত আর্থিক বিবরণী এবং সংশ্লিষ্ট ব্যাংক বিবরণী (সংশ্লিষ্ট ফান্ড তার আর্থিক বিবরণীতে প্রর্দশিত অর্থের অতিরিক্ত অর্থ কোন আইপিওতে বিনিয়োগ করতে পারবে না।