দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) দিনভর সূচকের উঠানামার করলে ও সূচকের মিশ্র প্রতিক্রিয়ায় লেনদেন শেষ হয়েছে। এদিন শেয়ার বিক্রির চাপে টালমাতাল ছিল পুঁজিবাজারের পরিস্থিতি। তবে বস্ত্র, ব্যাংক-বিমা, প্রকৌশল, ওষুধ ও রসায়ন এবং বিদ্যুৎ ও জ্বালানি খাতের প্রায় সব শেয়ারের দাম কমেলে বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, ওরিয়ন ফার্মা, বিকন ফার্মা, বেক্সিমকো ফার্মা, কোহিনুর কেমিক্যাল এবং ডেল্টা লাইফসহ বেশ কিছু বড় মূলধনী কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচক পতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।

এদিন দিন শেষ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে ১২ পয়েন্ট। অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক বেড়েছে ৭৯ পয়েন্ট। এর ফলে রোব ও সোমবার সূচক পতনের পর মঙ্গল, বুধ ও বৃহস্পতিবার টানা তিন কর্মদিবস সূচক বাড়ল।

ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার বাজারে ৩১ কোটি ৭৮ লাখ ৩৬ হাজার ৩৬৫টি শেয়ার কেনাবেচা হয়েছে, যার মূল্য ১ হাজার ৮৭৭ কোটি ৭৬ লাখ ৮৩ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২ হাজার ২০১ কোটি ৩৫ লাখ ৩৮ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কমেছে।

আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১২.৫৫ পয়েন্ট বা ০.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৬০.০১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে ডিএসই-৩০ সূচক ২২.৫৯ পয়েন্ট বা ০.৯৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৩৭৬.১৭ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ০.৯৭ পয়েন্ট বা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েছে এক হাজার ৪৪১.২৪ পয়েন্টে। ডিএসইতে আজ টাকার পরিমাণে লেনদেন এক হাজার ৮৭৭ কোটি ৭৬ লাখ টাকার। যা আগের দিন থেকে ৩২৩ কোটি ৫৯ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল দুই হাজার ২০১ কোটি ৩৫ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩৭৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭২ টির বা ১৯ শতাংশের, শেয়ার দর কমেছে ১৮৮টির বা ৪৯.৬০ শতাংশের এবং ১১৯টির বা ৩১.৪০ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮২.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৭৯.৪৬ পয়েন্টে। সিএসইতে আজ ২৭৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬৫টির দর বেড়েছে, কমেছে ১৪০টির আর ৭৪টির দর অপরিবর্তিত রয়েছে। আজ সিএসইতে ২৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

একাধিক বিনিয়োগকারীর সাথে আলাপকালে বলেন, পুঁজিবাজারে কয়েকটি শেয়ারের উপর ভিত্তি করে সূচকের উঠানামা করছে। তবে গত কয়েক কার্যদিবস সূচক বাড়লেও আমাদের শেয়ারের দাম বাড়ছে না। অন্যদিকে সূচকের দরপতন হলে আমাদের শেয়ারের দরপতন বেশি হয়। ফলে কয়েকটি কোম্পানির উপর ভর করে সূচকের উঠানামা করছে। তাই পুঁজিবাজারের স্বার্থে একটি স্থিতিশীল পুঁজিবাজার দরকার।

স্টক অ্যান্ড বন্ডের বিনিয়োগকারী কাজী মশিউর রহমান বলেন, বর্তমান পুঁজিবাজার এখনো স্বাভাবিক হয়ে উঠেনি। বেশিরভাগ শেয়ারে ধারাবাহিক পতন চললেও গুটি কয়েক শেয়ারে চলছে লাগামহীন উত্থান। কিছু কোম্পানির শেয়ারে যে কারসাজি চলছে, তা দিনের মতো পরিস্কার। যদিও নিয়ন্ত্রক সংস্থার নজরে তা অনুপস্থিত।