মোবারক হোসেন, দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। তবে দিনের শুরুতে সূচকের বড় উত্থান হলেও দিনশেষে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এমন পতন কি বিনিয়োগকারীসহ বাজার সংশ্লিষ্টদের মাঝে নানা প্রশ্ন দেখা দিয়েছে। অনকেই আজকের দরপতনে বাজারের খেলায়ার সহ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়ী করছেন। তবে এ সূচকের বড় উত্থান পতনে কি উদ্দেশ্য এ নিয়ে চলছে চুলছোড়া বিশ্লেষন।

আজ সূচকের পতনের দিনেও হাতবদল হয়েছে ২ হাজার ৮৩২ কোটি ৩০ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার, যা ২০১০ সালের মহাধসের পর সপ্তম সর্বোচ্চ লেনদেন। ২০২০ সালে পুঁজিবাজার ঘুরে দাঁড়ানোর পর গত বছরের আগস্টের তিনটি এবং সেপ্টেম্বরের তিনটি কর্মদিবসে এর চেয়ে বেশি লেনদেন হয়। এ যেন আকাশ থেকে মাটিতে পতন।

আজ বেলা একটা পর্যন্ত লেনদেন আড়াই হাজার কোটি টাকা ছুঁই ছুঁই, সূচক তখন পর্যন্ত বেড়েছে ৭০ পয়েন্ট। শুরুতেই ৫০ পয়েন্ট বেড়ে যাওয়ার পর এই উত্থানে গত ৯ মে’র অবস্থানকে ছাড়িয়ে যায় কি না, এমন অপেক্ষার মধ্যে হঠাৎ নিম্নমুখী প্রবণতা।

কেবল ৫০ মিনিটে ৭৪ পয়েন্টের পতন দেখল বিনিয়োগকারীরা। সপ্তাহের তৃতীয় কর্মদিবসে এই চিত্রই বলে দেয় উত্থান পর্বেও দেশের পুঁজিবাজার স্বাভাবিক আচরণ করছে না। এই পতনের মূল কারণ অবিশ্বাস্য উত্থানে থাকা ওরিয়ন গ্রুপের একটি কোম্পানির দরপতন।

তরতর করে বাড়তে থাকা বিকন ফার্মার শেয়ার দর কেবল ৪.৮০ শতাংশ দরপতনেই সূচক থেকে হারিয়ে গেছে অনেকখানি পয়েন্ট। কোম্পানিটির দর আগের দিন ছিল ৩৬৯ টাকা ২০ পয়সা। লেনদেনের শুরুতেই তা উঠে যায় ৩৯৩ টাকায়। পরে এক পর্যায়ে নেমে আসে ৩৫০ এ। লেনদেন শেষ করে ৩৬১ টাকায়। দিনের সর্বোচ্চ দরের চেয়ে সমাপ্ত দরের পার্থক্য ৩২ টাকা।

তবে আজ বিকন ফার্মাসিটিক্যালস লিমিটেড সবচেয়ে বেশি সূচক টেনে নামানোর চেষ্টায় ছিলো। ডিএসইর সূচক নামানোর ক্ষেত্রে আজ কোম্পানিটির দায় ছিলো ৬.১২ পয়েন্ট। আজ কোম্পানিটির শেয়ার দর কমেছে ৪.৮০ শতাংশ। যে কারণে ডিএসইর সূচক কমেছে ৬.১২ পয়েন্ট। সর্বশেষ কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৬১ টাকায়।

এ ব্যাপারে স্টক অ্যান্ড বন্ডের বিনিয়োগকারী বশির আহম্মেদ বলেন, বিকন ফার্মা’র আচরণে হতাশ বিনিয়োগকারী। আজকে সূচকের দরপতনে দায়ী বিকন ফার্মা। দিনের শুরুতে বিকন ফার্মা সূচকের উত্থানে যেমন ভুমিকায় ছিল। দিনশেষে বিকন ফার্মার শেয়ার ক্রয়ের চাপে সূচকের পতনে দায়ী।