দেশ প্রতিক্ষণ, ঢাকা: নানা জল্পনা কল্পনার অবসান ঘটে অবশেষে শেয়ার কেনায় চেক নগদায়ন বিষয়ক নিয়ম প্রত্যাহারের কথা ভাবছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) ও বিনিয়োগকারীদের কয়েকটি সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে কমিশন এ উদ্যোগ নিয়েছে। আগামী সপ্তাহের শুরুতে এ বিষয়ে সিদ্ধান্ত জানাবে বিএসইসি। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে মরক্কো সফররত বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, চেক নগদায়নের পর শেয়ার কেনার সিদ্ধান্তের ফলে যে পরিস্থিতির সৃষ্টি হয়েছে, তা পর্যবেক্ষণ করা হচ্ছে। বাজার-সংশ্লিষ্টরা এটি প্রত্যাহরের জন্য আবেদন করেছেন। বিষয়টি যৌক্তিকভাবে বিবেচনা করা হচ্ছে।

তিনি বলেন, মরক্কো থেকে ফিরে আগামী রবি বা সোমবার এ বিষয়ে ‘ন্যায়সংগত’ সমাধানের উদ্যোগ নেওয়া হবে। বাজারের স্বার্থে সময় উপযোগী সিদ্ধান্ত নেওয়া হবে। সম্প্রতি বিএসইসির সার্কুলারে বলা হয়েছে, বিনিয়োকারীদের চেক নগদায়ন না হওয়া পর্যন্ত শেয়ার কেনা যাবে না। সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর থেকে গতকাল রোববার পর্যন্ত বাজারে পতন অব্যাহত রয়েছে। এ সময়ে সূচকের সঙ্গে বাজারে লেনদেনের পরিমাণও কমেছে।

বিএসইসি সার্কুলার জারির পর থেকে বিনিয়োগকারী, ব্রোকার্স অ্যাসোসিয়েশন এবং বাজার-সংশ্লিষ্টদের পক্ষ থেকে এ সিদ্ধান্ত প্রত্যাহরের আবেদন করা হয়। তারা মনে করেন, স্থিতিশীল পুঁজিবাজারের জন্য এ নির্দেশনা প্রত্যাহার জরুরি।

জানা গেছে, বিএসইসি চেক নগদায়নের বর্তমান নিয়মের পরিবর্তে নতুন ধরনের নিয়ম চালু করবে। তাতে বিনিয়োগকারী যেমন শেয়ার কিনতে পারবেন, তেমনি ব্রোকারেজ হাউস সমস্যায় পড়বে না। আর কেউ কারসাজি করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও বলেন, চলমান পরিস্থিতিতে বড় বিনিয়োকারীরা তাদের অংশগ্রহণ কমিয়ে দিয়েছে। যে জন্য ক্ষুদ্র বিনিয়োকারীরা বাজার পরিস্থিতির বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছেন না। বিএসইসির চেক নগদায়নের আদেশে বিনিয়োগকারীরা সিদ্ধান্তহীনতায় ও জটিলতায় ভুগছেন। সিদ্ধান্তটি প্রত্যাহার হলে বাজারের পতন কমে আসত। বিনিয়োগকারীদের অস্থিরতাও কিছুটা কমত।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি ছায়েদুর রহমান বলেন, বাজারে স্বাভাবিক কার্যক্রমে প্রতিবন্ধকতা তৈরি করেছে চেক নগদায়নের বিষয়। এটি প্রত্যাহার করা উচিত।