দেশ প্রতিক্ষণ, ঢাকা: পাকিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৪৩০ কোটি মার্কিন ডলারে দাঁড়িয়েছে। ২০১৪ সালের ফেব্রুয়ারি মাসের পর এটিই তাদের সর্বনিম্ন রিজার্ভ। পাকিস্তান কেন্দ্রীয় ব্যাংকের প্রকাশিত তথ্য থেকে এই তথ্য জানা গেছে। সম্প্রতি বিপুল পরিমাণ বৈদেশিক ঋণের কিছু কিস্তি পরিশোধ করেছে দেশটি।

গত বৃহস্পতিবার স্টেট ব্যাংক অব পাকিস্তান (এসবিপি) জানিয়েছে, দেশটির বাণিজ্যিক ব্যাংকগুলোতে মোট ৫৮০ কোটি ডলার রয়েছে। সব মিলিয়ে মোট ১ হাজার ১০ কোটি ডলার রয়েছে পাকিস্তানে। এই অবস্থায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) দীর্ঘদিন ধরে আটকে থাকা ১১৭ কোটি ডলার ঋণ পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটি।

গত বছরের আগস্টে পাকিস্তানের জন্য ১১৭ কোটি ডলার ঋণের একটি কিস্তি ছেড়েছিল আইএমএফ। কিন্তু জ্বালানির মূল্যবৃদ্ধি, ট্যাক্সের আওতা বাড়ানোসহ সংস্থাটির দেওয়া বিভিন্ন শর্তে পাকিস্তান এখনো রাজি না হওয়ায় ঋণের বাকি কিস্তিগুলো অনিশ্চয়তার মুখে পড়েছে।

পাকিস্তানে অর্থনৈতিক সংকট চলছে কয়েক বছর ধরেই। তার ওপর গত বছর ভয়াবহ বন্যার কবলে পড়েছিল দেশটি। এতে প্লাবিত হয় পাকিস্তানের এক-তৃতীয়াংশ এলাকা, প্রাণ হারান ১ হাজার ৭০০’র বেশি মানুষ, ক্ষতিগ্রস্তদের সংখ্যা ছিল ৩ কোটি ৩০ লাখের বেশি। ভয়ংকর এ বন্যায় আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে তিন হাজার কোটি ডলারেরও বেশি।