দেশ প্রতিক্ষণ, ঢাকা: ব্রয়লার মুরগি নিয়ে একটি চক্র অপপ্রচার চালাচ্ছে বলে মন্তব্য করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। শনিবার রাজধানীর শেরেবাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র সংলগ্ন মাঠে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ মন্তব্য করেন।

মন্ত্রী বলেন, ব্রয়লার ক্ষতিকর নয় জানিয়ে তিনি বলেন, এটি নিয়ে কোনো সংশয় নেই। এগুলো আন্তর্জাতিকমানের ল্যাবে পরীক্ষা করছি আমরা। এগুলোতে কোনো সমস্যা নেই। দেশে প্রাণিসম্পদ খাত স্বাবলম্বী হয়ে উঠেছে। এখন চাহিদা পূরণের পরও বাড়তি থাকছে। সে কারণে প্রাণিসম্পদ রপ্তানিতে আমরা এখন মনোযোগী হচ্ছি। আগে ভারত-মিয়ানমার থেকে গরু না এলে কোরবানি হতো না।

এখন আর আমরা বিদেশ নির্ভর নই। এখন কোরবানির পরও অনেক পশু অবিক্রিত থাকে। আকর্ষণীয় এ প্রদর্শনীর সার্বিক ব্যবস্থাপনায় রয়েছে প্রাণিসম্পদ অধিদপ্তর। আর সার্বিক সহযোগিতায় রয়েছে বাংলাদেশ ডেইরি ফারমার্স অ্যাসোসিয়েশন (বিডিএফএ) ও বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)। দর্শনার্থীরা বিনামূল্যে প্রতিদিন সকাল ৯টা থেকে রাত ৯টা পর্যন্ত এ প্রদর্শনীতে অংশ নিতে পারবেন।

দেশের বিভিন্ন উন্নত জাতের ষাঁড়, গরু, মহিষ, ছাগল-ভেড়া, দুম্বা, ঘোড়া, কবুতর, খরগোশ, কুকুর, বিড়াল, হাঁস-মুরগিসহ গৃহপালিত বিভিন্ন ধরনের প্রাণীর দেখা মিলছে এ প্রদর্শনীতে। প্রদর্শনীতে দর্শনার্থীদের জন্য বরাবরের মতো দেশের সবচেয়ে সুন্দর ও বড় আকারের গরু-মহিষ ও ছাগল-ভেড়ার র‌্যাম্প শোর আয়োজন রয়েছে।

এছাড়া প্রদর্শনী চত্বরে রয়েছে বিভিন্ন রকমের সুস্বাদু মাংস এবং দুগ্ধজাত পণ্য ও খাবার। উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশীদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল। এতে সভাপতিত্ব করেন প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচাল ডা. মো. এমদাদুল হক তালুকদার।