দেশ প্রতিক্ষণ, ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন খাদ্য ও আনুষঙ্গিক এবং বিমা খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে ডিএসই সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ২৯ পয়েন্ট। এর ফলে টানা তিন কর্মদিবস পুঁজিবাজারে উত্থান হলো।

রোববার খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির, কমেছে ৩টির। বিমা খাতের তালিকাভুক্ত ৫৬টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৯টির, কমেছে সাতটির, আর অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার। দুই খাতের কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধিকে কেন্দ্র করে এদিন উভয় বাজারে সূচক বেড়েছে। তবে কমেছে লেনদেনের পরিমাণ।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসইতে ৫৩১ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়েছে। আগের কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৬৬৬ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার। এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১০ দশমিক ৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২১৭ দশমিক ৭৯ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক দশমিক ৩৪ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৩ দশমিক ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ২ হাজার ২০৯ দশমিক ৭৭ পয়েন্টে এবং ১ হাজার ৩৫২ দশমিক ৮৯ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে শেয়ার ও ইউনিটের দর বেড়েছে ৮৩টি এবং কমেছে ৪৬টির। শেয়ার পরিবর্তন হয়নি ১৯৫টির। এদিন ডিএসইতে জেনেক্স ইনফোসিসের শেয়ার কেনাবেচায় কদর সবচেয়ে বেশি ছিল। ফলে লেনদেন শীর্ষে কোম্পানিটির শেয়ার স্থান পায়। এদিন জেনেক্স ইনফোসিস ৩৬ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়।

অপরদিকে, সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২৯ দশমিক ৯২ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩১৮ পয়েন্টে অবস্থান করছে। সিএসইতে ১৩৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ১৯টির ও অপরিবর্তিত রয়েছে ৬৬টির। দিন শেষে সিএসইতে ৭ কোটি ৬ লাখ ১৬ হাজার ২৮৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৯ কোটি ৬১ লাখ ৫ হাজার ৮৭৫ টাকার।