রাকিবুল ইসলাম তনু ,পটুয়াখালী : জ্বালানী সংকট কাটিয়ে ২০ দিন পর আজ রবিবার বিকেল চারটা থেকে ফের উৎপাদন শুরু করেছে পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট। আজ থেকে জাতীয় গ্রীডে ৬৬০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে কেন্দ্র টি।

পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপনা পরিচালক এ এম খোরশেদুল আলম সাংবাদিকদের জানান সংকট কাটিয়ে বিকেল চারটা থেকে একটি ইউনিটের মাধ্যমে জাতীয় গ্রীডে বিদ্যুত সরবরাহ শুরু করেছে পায়রা। পর্যায়ক্রমে দ্বিতীয় ইউনিটটি চালু করা হবে। ভবিষ্যতে কয়লার সংকট হবে না জানিয়ে তিনি বলেন প্রায় সাত লক্ষ মেট্রিক টন কয়লা ধারাবাহিকভাবে এখানে আসবে। তাই পায়রা বন্ধ হবার সম্ভবনা নেই।

পায়রা তাপ বিদ্যুত কেন্দ্রের প্রকৌশল বিভাগ জানায় সকালে বিদ্যুৎ কেন্দ্রটির বয়লার স্টার্ট আপ করা হয়। তাই চিমনি থেকে ধোঁয়া বের হতে দেখা গিয়েছে। টারবাইনে কয়লা লোড দিয়ে বিকাল চারটায় শুরু হয় উৎপাদন।

তাপ বিদ্যুৎ কেন্দ্রের তত্ত্বাবধায়ক প্রকৌশলী অপারেশন শাহ আবদুল হাসিব জানান,যেহেতু এটি তাপবিদ্যুৎ কেন্দ্র তাই সকল প্রটোকল মেনেই উৎপাদনে যেতে হয়েছে। খুব শিঘ্রই অন্য ইউনিটটিও উৎপাদনে যাবে এবং এর মাধ্যমে দেশের বিদ্যুৎ ঘাটতি অনেকটা পুরন হবে বলে দাবী করেন তিনি।

এর আগে গত ০৫ জুন কয়লা সংকটে বিদ্যুৎ কেন্দ্রটির উৎপাদন পুরোপুরি বন্ধ হয়ে যায়। পরে গত ২২ জুন বৃহস্পতিবার দিবাগত রাত তিনটায় ইন্দোনেশিার বালিক পানান বন্দর থেকে এমভি অ্যাথেনা নামের একটি জাহাজ পায়রা বন্দরে এসে পৌছায়। পরের দিন সকাল থেকে শুরু হয় কয়লা খালাস কার্যক্রম। মার্শাল আইল্যান্ডের পতাকাবাহী এ জাহাজটি ৪১ হাজার ২০৭ মেট্রিকটন কয়লা নিয়ে আসে।