দেশ প্রতিক্ষণ, ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি রেনেটা বাংলাদেশ লিমিটেড আগামী দুই তিন মাসের মধ্যে জার্মানির বাজারে ক্যাবারগোলেটেন সরবরাহ শুরু করবে বলে জানা গেছে। এতে করে কোম্পানিটির ইইউতে পদযাত্রার প্রসার আরও বেশি বৃদ্ধি পাবে। ইতোমধ্যে রেনাটা জার্মানিতে ওষুধ রপ্তানির জন্য তার একটি ব্র্যান্ডের অনুমোদনও পেয়েছে।

ইউরোপে কোম্পানিটির সহযোগী প্রতিষ্ঠান রেনাটা ফার্মাসিউটিক্যালস আয়ারল্যান্ডকে জার্মানিতে তার প্রথম ব্র্যান্ড ক্যাবারগোলেটেন (ক্যাবারগোলিন ১ গ্রাম এবং ক্যাবারগোলিন ২ গ্রাম), পার্কিনসন রোগের লক্ষণগুলির চিকিৎসার জন্য ব্যবহৃত একটি ওষুধ রপ্তানী করার অনুমোদন পায়। আগামী দুই থেকে তিন মাসের মধ্যে জার্মানির বাজারে ক্যাবারগোলেটেন সরবরাহ শুরু হবে বলে জানিয়েছেন রেনাটার জেনারেল ম্যানেজার সৈয়দ ওমর কবির।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে জার্মানি ভবিষ্যতে রেনাটার রপ্তানি বৃদ্ধিতে অবদান রাখার অন্যতম প্রধান বাজার হবে।ইউরোপীয় ইউনিয়নের দেশগুলিতে ওষুধ রপ্তানির সম্ভাবনাকে কাজে লাগাতে কোম্পানিটি সেখানে ব্যবসা প্রসারিত করতে চাইছে। বাংলাদেশের নেতৃস্থানীয় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলোর মধ্যে একটি রেনাটা। বেশ কয়েক বছর ধরে জটিল জেনেরিকের গবেষণা ও উন্নয়নে (আর অ্যান্ড ডি) মনোযোগ দিয়ে আসছে কোম্পানিটি।

রেনাটা ইউরোপীয় ইউনিয়ন, কানাডা, অস্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ নিয়ন্ত্রিত বাজারে ২৫টিরও বেশি নতুন পণ্য অ্যাপ্লিকেশন ফাইল করবে। সমস্ত ওষুধ আমাদের অভ্যন্তরীণ দক্ষতার মাধ্যমে বিকশিত হয়েছে।ইইউতে ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে রেনাটা ২০১৮ সালে যুক্তরাজ্যে একটি সহযোগী প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেছে।

যখন যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়, তখন রেনাটা আয়ারল্যান্ডে ২০১৯ সালে আন্তঃসীমান্ত বাণিজ্য জটিলতা কাটিয়ে উঠতে আরেকটি সহযোগী কোম্পানি প্রতিষ্ঠা করে। রেনাটা বাংলাদেশের দ্রুত বর্ধনশীল ওষুধ ও পশু স্বাস্থ্য পণ্য প্রস্তুতকারকদের মধ্যে একটি।

এটি ১৯৭২ সালে ফাইজার (বাংলাদেশ) হিসাবে তার কার্যক্রম শুরু করে। ১৯৯৩ সালে ফাইজার তার বাংলাদেশের কার্যক্রমের মালিকানা স্থানীয় শেয়ারহোল্ডারদের কাছে হস্তান্তর করে এবং কোম্পানির নাম পরিবর্তন করে রেনাটা রাখা হয়।

কোম্পানী ভেটেরিনারি ওষুধের সাথে মানুষের জন্য ওষুধ, পুষ্টিকর পণ্য এবং ভ্যাকসিন তৈরি ও বাজারজাত করে। রেনাটা ইউনিসেফ এবং এসএমসি-র জন্য সাধারণ পণ্য হিসেবে জন্মনিয়ন্ত্রণ বড়ি, ওরাল স্যালাইন এবং মাইক্রোনিউট্রিয়েন্ট পাউডারের জন্য চুক্তি প্রস্তুতকারক।